×

আন্তর্জাতিক

কিয়েভের আশপাশ থেকে ১২শ’ লাশ উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২২, ০৫:৪৯ পিএম

কিয়েভের আশপাশ থেকে ১২শ’ লাশ উদ্ধার

কিইভের পশ্চিমে বুজোভা গ্রামের উপকণ্ঠে একটি পেট্রোল স্টেশনের ম্যানহোলে পাওয়া স্বজনের মৃতদেহ মুড়ছে বাসীন্দরা

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ১২শ’রও বেশি লাশ উদ্ধার করা হয়েছে। রবিবার (১০ এপ্রিল) দেশটি এ কথা জানায়। এদিকে দেশটির পূর্বাঞ্চলে বড়ো ধরনের আরো রুশ হামলার আশংকা করা হচ্ছে।

আঞ্চলিক গভর্ণর ওলেগ সিনেগুবভ টেলিগ্রামে বলেছেন, জয় পাচ্ছে না বলে রুশ সেনাবাহিনী বেসামরিক নাগরিকদের ওপর যুদ্ধ চালিয়ে যাচ্ছে। খবর বাসসের।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ এর সঙ্গে আলোচনার পর আবারো বেসামরিক নাগরিকদের ওপর রাশিয়ার নৃশংস হামলার নিন্দা জানিয়েছেন।

তিনি বলেন, সকল যুদ্ধাপরাধীকে চিহ্নিত করে শাস্তির দেয়ার বিষয়ে তারা উভয়ে একমত হয়েছেন।

তিনি আরো বলেন, ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সেনাবাহিনী আরো বড়ো ধরনের হামলা চালাতে যাচ্ছে। আমরা এ হামলা মোকাবেলায় প্রস্তুতি নিচ্ছি।

এদিকে পূর্বাঞ্চলের অনেক বাসিন্দা হামলার আশংকায় পালাতে বাধ্য হচ্ছে। প্রতিদিন আড়াই হাজারেরও বেশি লোককে এলাকা থেকে সরিয়ে নেয়া হচ্ছে বলে লুগানস্কের গভর্ণর সার্গি গেইডে জানিয়েছেন।

তবে এখনও ২০ থেকে ২৫ শতাংশ লোক এলাকায় রয়ে গেছে বলে তিনি উল্লেখ করেন। তাদেরকে জোরপূর্বক সরিয়ে নেয়ার চেষ্টা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা জানি পরবর্তীতে কী ঘটতে যাচ্ছে। রুশ সৈন্যরা সামনে যা পাবে তাই ধ্বংস করবে।

এদিকে রাশিয়ার ওপর ষষ্ঠ দফায় অবরোধ আরোপের লক্ষে সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসছেন। যদিও রাশিয়ার গ্যাস ও তেল আমদানি নিষিদ্ধ নিয়ে ইইউতে মতানৈক্য রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App