×

আন্তর্জাতিক

ইমরান খানের রাজনৈতিক ইনিংসের কি সমাপ্তি ঘটেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২২, ০৮:৫৯ এএম

ইমরান খানের রাজনৈতিক ইনিংসের কি সমাপ্তি ঘটেছে

ইমরান খান

ক্রিকেট-কিংবদন্তী ইমরান খান তার দলের খেলোয়াড়দের একবার বলেছিলেন ‘কোণঠাসা হয়ে পড়া বাঘের মতো লড়াই’ করতে। প্রায় আড়াই দশকের আন্দোলন সংগ্রামের পর পাকিস্তানের ক্ষমতা গ্রহণের সাড়ে তিন বছরের মাথায় রাজনীতিতে কোণঠাসা হয়ে তিনি ক্ষমতাচ্যুত হলেন। নানা নাটকীয়তার পর তার বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবে প্রধানমন্ত্রিত্ব হারানো ইমরান খান কি এখন সেই ‘কোণঠাসা বাঘের’ মতো লড়াই করতে পারবেন? নাকি ক্রিকেটের মতো তার রাজনৈতিক ইনিংসেরও সমাপ্তি ঘটতে চলেছে? খবর বিবিসির।

রাজনৈতিক মৃত্যু

বিশ্লেষকরা মনে করেন, প্রধানমন্ত্রীর পদ হারালেও এখনই ইমরান খানের রাজনৈতিক মৃত্যু ঘটছে না। ক্রিকেট ম্যাচে তিনি যেমন শেষ বল পর্যন্ত জেতার জন্য খেলেছেন, ঠিক তেমনি রাজনীতিতেও তার লড়াই অব্যাহত থাকবে। ইউনিভার্সিটি অব লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের (সোয়াস) দক্ষিণ এশিয়া বিষয়ক গবেষক এবং পাকিস্তান বিশ্লেষক আয়েশা সিদ্দিকা বলেন, পাকিস্তানের এমনকি সামরিক বাহিনীতেও তার অনেক সমর্থক রয়েছে।

তিনি বলেন, ক্ষমতাচ্যুত হওয়ার আগে ইমরান খান অত্যন্ত দক্ষতার সঙ্গে ‘মার্কিন ষড়যন্ত্রের’ অভিযোগ তুলেছেন। ষড়যন্ত্রের এ গল্প পাকিস্তানে খুবই জনপ্রিয়।

পাকিস্তানি সাংবাদিক ও বিশ্লেষক নাসিম জেরাও মনে করেন, রাজনীতিতে এখন ইমরান খানের আরেকটি অধ্যায় শুরু হয়েছে। তিনি বলেন, ইমরান খান আগেও প্রমাণ করেছেন যে তিনি একজন যোদ্ধা। রাজনৈতিক উদ্দেশ্যের প্রতিও তার অঙ্গীকার রয়েছে। এখন তিনি আবার সেই লড়াই করার অবস্থায় ফিরে যাচ্ছেন।

তবে পর্যবেক্ষকরা মনে করেন, রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে নির্বাচনে জয়লাভ করে তিনি পুনরায় ক্ষমতায় ফিরে আসতে পারবেন কি না তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ক্ষমতায় ফেরা?

পাকিস্তানের ইতিহাসে এর আগে দুজন প্রধানমন্ত্রীর দ্বিতীয়বার এমনকি তৃতীয়বারের মতোও ক্ষমতায় ফিরে আসার উদাহরণ রয়েছে। বেনজির ভুট্টো ক্ষমতাচ্যুত হওয়ার পর একবার এবং নওয়াজ শরীফ দুইবার নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রীর পদে ফিরে আসেন। ইমরান খানেরও বেলায়ও কি সেরকম হতে পারে?

পর্যবেক্ষকরা বলেন, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এবং বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) উভয়েরই জনগণের কাছে পৌঁছানোর ক্ষমতা ছিল। তারা অনেক কিছু মেনে নিয়েছিল এবং আপোষ করেছিল, যার ফলে তারা ক্ষমতা পুনরুদ্ধারে সক্ষম হয়েছিলেন।

ইসলামাবাদে বিশ্লেষক নাসিম জেহরা বলেন, পাকিস্তানে কারও ক্ষমতায় আসার পেছনে অনেকগুলো ফ্যাক্টর কাজ করে- তার মধ্যে অন্যতম হলো রাজনৈতিক সংগ্রাম, প্রতিদ্বন্দ্বী দলগুলোর প্রকৃতি ও সার্বিক পরিস্থিতিসহ আরও অনেক কিছু। আর এসব কারণে ইমরান খানের ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

পিটিআইয়ের ভবিষ্যৎ

ইমরান খান ১৯৯২ সালে পাকিস্তানকে বিশ্বকাপ পাইয়ে দেন। এর চার বছর পর ১৯৯৬ সালে গঠন করেন রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এরপর আড়াই দশকেরও বেশি সময় ধরে নানা চড়াই-উৎরাই পার হয় সামনের দিকে এগিয়ে যান তিনি। শেষ পর্যন্ত তার দল ব্যাপক জনপ্রিয়তা অর্জনের মাধ্যমে ২০১৮ সালে ক্ষমতায় এলে ইমরান খান প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

ক্ষমতা হারানোর পর দেশটিতে বিক্ষোভের ডাক দিয়েছেন ইমরান খান। তার সমর্থকদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান।

আগামীতে কী করবেন ইমরান খান

পর্যবেক্ষকরা মনে করেন, ইমরান খানের সামনে এখন একমাত্র পথ হচ্ছে রাজপথের আন্দোলনে ফিরে যাওয়া। যেমন আন্দোলনের মাধ্যমে একসময় তিনি মানুষের কাছে গেছিলেন। এ বিষয়ে নাসিম জেহরা বলেন, একজন রাজনীতিকের কাছে আর কী বিকল্প থাকতে পারে- তারা আন্দোলন সংগ্রাম করেন এবং ক্ষমতায় ফিরে আসার চেষ্টা করেন।

তবে দ্বিমত পোষণ করে আয়েশা সিদ্দিকা বলেন, এখন আমরা কয়েকটি ঘটনা ঘটতে দেখবো। নতুন সরকার ও সামরিক বাহিনী মিলে কিছু করতে চেষ্টা করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App