×

আন্তর্জাতিক

ইমরানের বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহ মামলা খারিজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২২, ০৮:৫৫ পিএম

ইমরান খান এবং তার দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) শীর্ষ নেতাদের বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন খারিজ করে দিয়েছেন ইসলামাবাদ হাই কোর্ট (আইএইচসি)। সোমবার (১১ এপ্রিল) মামলার এই আবেদনটি খারিজ করা হয়। এছাড়া তাদের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ (এক্সিট কন্ট্রোল লিস্ট-ইসিএল) বা দেশত্যাগ করতে পারবেন না এমন ব্যক্তিদের তালিকায় তাদের নাম অন্তর্ভুক্তের আবেদনও খারিজ করা হয়।

সংবিধানের ১৯৯ অনুচ্ছেদের আওতায় এই আবেদনটি করেছিলেন আইনজীবী মৌলভী ইকবাল হায়দার। ১৯৭৩ সালের হাই ট্রেসান (পানিশমেন্ট) অ্যাক্টের আওতায় ইমরান খান, পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি, দলের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী, দলের নেতা কাসিম সুরিসহ যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূতের বিরুদ্ধে পদক্ষেপের আবেদন জানানো হয়েছিল ওই পিটিশনে। এছাড়া তাদের নাম ইসিএলে অন্তর্ভুক্ত করার আবেদনও করা হয়েছিল।

ওই পিটিশনে যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মাজিদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো ওই চিঠির ব্যাপারে তদন্তের আবেদনও করা হয়েছিল। ইসলামাবাদ হাইকোর্ট আবেদনটিকে ‘তুচ্ছ’ বলে খারিজ করে দিয়েছে। আদালত বলেছে, আবেদনকারী ওই চিঠিটিকে বিতর্কিত করার চেষ্টা করেছেন। এই জন্য তাকে এক লাখ রুপি জরিমানাও করা হয়। আদালত জানায়, কোনো নাগরিকই নিজেকে অন্য নাগরিকের চেয়ে বেশি দেশপ্রেমিক দাবি করতে পারেন না। একইভাবে কোনো নাগরিকের অন্য নাগরিককে দেশদ্রোহী ঘোষণা করার অধিকারও নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App