×

আন্তর্জাতিক

সোমবার নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২২, ১২:০৮ পিএম

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে বাদ পড়লেন ইমরান খান। এরই নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে বসছে দেশটির সংসদ। সবকিছু ঠিক থাকলে আগামীকাল সোমবারই নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে পাকিস্তান।

আর এ জন্য আজ রোববার (১০ এপ্রিল) প্রধানমন্ত্রী পদপ্রার্থীদের মনোনয়নপত্র দাখিল করতে বলেছেন সংসদের ভারপ্রাপ্ত স্পিকার আয়াজ সাদিক।  সেক্ষেত্রে পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের প্রধান শাহবাজ শরীফই সবার চেয়ে এগিয়ে। বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে- পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন তিনি। আন্তর্জাতিক স্তরে সেভাবে পরিচিতি না থাকলেও পাকিস্তানের ঘরোয়া রাজনীতিতে দক্ষ প্রশাসক হিসেবে সুনাম রয়েছে শাহবাজ শরীফের।

[caption id="attachment_344126" align="aligncenter" width="770"] শনিবার রাতে অনাস্থা ভোট প্রশ্নে অধিবেশন চলাকালে পকিস্তান সংসদ এলাকার নিরাপত্তায় সংসদীয় সেনারা। ছবি: সংগৃহীত[/caption]

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, নতুন প্রধানমন্ত্রী সঙ্গে সঙ্গে নির্বাচনের ঘোষণা করতে পারেন বা চলতি অধিবেশনের মেয়াদ শেষ হওয়া পর্যন্ত সরকার চালিয়ে যেতে পারেন। সেই ক্ষেত্রে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত মেয়াদ আছে বর্তমান অধিবেশনের। তারপর ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত করতে হবে।

এর আগে শনিবার মধ্যরাতে ভাগ্য নির্ধারণী অনাস্থা প্রস্তাবের ভোটাভুটিতে অবশেষে হেরে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার বিপক্ষে ভোট পড়ে ১৭৪টি। প্রস্তাব পাসের জন্য দরকার ছিল ১৭২ ভোট। এর মধ্য দিয়ে পাকিস্তানের ইতিহাসে সৃষ্টি হলো এক নতুন নজির। দেশটিতে এই প্রথম কোনো প্রধানমন্ত্রী অনাস্থা ভোটে ক্ষমতা হারালেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App