×

খেলা

রানের পাহাড় গড়তে ছুটছে প্রোটিয়ারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২২, ০৯:০২ পিএম

রানের পাহাড় গড়তে ছুটছে প্রোটিয়ারা

প্রোটিয়া ওপেনার সারেল এরউইকে সাজঘরে ফিরিয়ে খালেদ আহমেদের উল্লাস

পোর্ট এলিজাবেথে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৫৪ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের প্রথম ইনিংস শেষে আজ রবিবার (১০ এপ্রিল) ২৩৬ রানে এগিয়ে থেকে ব্যাটিংয়ে নেমেছিল প্রোটিয়ারা। এরপর আরো ১৫৪ রান সংগ্রহের সুবাদে এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩৯০ রানের লিড পেয়েছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৪১ রানের ইনিংস খেলেছেন ওপেনার সারেল এরউই। এছাড়া ৩০ রান করেছেন টেম্বা বাভুমা, ২৬ রান করেছেন ডিন এলগার, ১৪ রান করেছে পিটারসেন ও ১২ রান করেছেন রায়ান রিকেল্টন। টাইগারদের হয়ে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট পেয়েছেন তাইজুল ইসলাম ও ১টি করে উইকেট পেয়েছেন খালেদ আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।

স্বাগতিকদের বিপক্ষে মাত্র ২১৭ রানে প্রথম ইনিংসে টাইগারদের হয়ে সর্বোচ্চ ৫১ রানের ইনিংস খেলেছেন মুুশফিকুর রহিম। এপর ৪৮ রান করেছেন ওপেনার তামিম ইকবাল ও ৪৬ রান করেছেন ইয়াসির আলী রাব্বি। বাকিদের মধ্যে নাজমুল হোসেন শান্ত ৩৩, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ ১১ রান করেছেন। ব্যক্তিগত ৬ ও ৫ রান নিয়ে সিঙ্গেল ডিজিটের ঘরে ছিলেন অধিনায়ক মুমিনুল হক ও মেহেদী হাসান মিরাজ। প্রোটিয়াদের হয়ে ৩টি করে উইকেট পেয়েছেন সিমন হারমার ও উইয়ান মালডার এবং ২টি করে উইকেট পেয়েছেন অলিভিয়ার ও কেশভ মহারাজ। বাংলাদেশের প্রথম ইনিংস শেষে ২৩৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

আজ মধ্যাহ্নভোজের আগে ৭ উইকেট হারিয়েছে টাইগারদের সংগ্রহ ছিল ২১০ রান। এরপর ফিরে এসে উপর্যুপরি তিন উইকেটের পতন হয় তাদের। রবিবার তৃতীয় দিনের শুরুতে মুশফিক ও রাব্বির ব্যাটে ভরসা ফিরে পেয়েছিল টাইগার ভক্তরা। তবে মধ্যাহ্নভোজ পর্যন্ত দুজনের একজনও থাকতে পারেননি উইকেটে। ৪ রানের আক্ষেপ নিয়ে রাব্বি আউট হয়েছেন ব্যক্তিগত ৪৬ রানে। অপর প্রান্তে থাকা মুশফিকুর রহিম ক্যারিয়ারের ২৫তম অর্ধশতক তুলে নিলেও এরপর আর এগিয়ে যেতে পারেননি তিনি। হারমারের বলে রিভার সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে ফিরেছেন তিনি।

প্রথম ইনিংসের ব্যাটিং করতে নেমে গতকাল শেষ দিকে ১২২ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছিল টাইগাররা। এরপর মিস্টার ডিপেন্ডবল খ্যাত মুশফিকুর রহিম ও ইয়াসির আলী রাব্বির উপর ভরসা রেখে এগিয়ে যাচ্ছিল মুমনিুল বাহিনী। মুশফিক হাঁটছে ক্যারিয়ারের ২৫তম অর্ধশতকের পথে। অপর প্রান্তে তরুণ ব্যাটার ইয়াসির আলী রাব্বি তার দ্বিতীয় অর্ধশতকের পথে এগিয়ে যাচ্ছিলেন সাবলীলভাবেই। রাব্বিও সমান সংখ্যক চারের সাহায্যে মাত্র ৮৬ বলে ৪৬ রান নিয়ে ব্যাট করছিলেন। উভয় ব্যাটারই যখন প্রোটিয়াদের কপালে চিন্তার ভাঁজ তৈরি করে ফেলেছিল তখন কেশব মহারাজ তাদের স্বস্তি উপহার দেন। ৬০তম ওভারে চতুর্থ বলে রাব্বির বিপক্ষে এলবিডব্লিউর আবেদন উঠেছিল। আম্পায়ার সে আবেদনে সাড়া না দিলে রিভিউ নেন অধিনায়ক ডিন এলগার। তবে আউটসাইড পিচিংয়ের জন্য রিভিউতেও ব্যর্থ হয় স্বাগতিকরা। কিন্তু এই ওভারেই শেষ বলে রাব্বিকে পরাস্ত করেন মহারাজ। তার ঘূর্ণি রাব্বির ব্যাটে কানায় লেগে রিটার্ন ক্যাচ আসে। সহজেই এই সুযোগকে কাজে লাগিয়ে রাব্বিকে সাজঘরে ফেরান কেশব মহারাজ। আর মাত্র ৪ রান করতে পারলেই ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতকের দেখা পেতেন রাব্বি। কিন্তু এই ৪ রানের আক্ষেপ নিয়েই সাজঘরে ফিরতে হয়েছে তার। তবে রাব্বি আউট হলেও দাতে দাত কামড়ে ৪৪ রান নিয়ে ২৫তম অর্ধশতকের পথে এগিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম। সেই অর্জনও পূরণ করেছেন। গ্যালারি থেকে অভিবাদন পাওয়ার পরপরই তিনিও ফিরে গেছেন সাজঘরের সতীর্থদের সঙ্গ দিতে। ১৩৬ বলে খেলেছেন ৫১ রানের ইনিংস। এরপর মধ্যাহ্নভোজের পর দলীয় ২১৬ রানে তাইজুল ইসলাম, ২১৭ রানে মেহেদী হাসান মিরাজ ও এবাদত হোসেন আউট হয়েছেন। তিনজনই উড়িয়ে মারতে গিয়ে প্রোটিয়া ফিল্ডারদের হাতে তালুবন্দি হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App