×

জাতীয়

দরিদ্র নারীদের মাতৃত্বকালীন ভাতা বেড়ে হচ্ছে হাজার টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২২, ০৬:২৫ পিএম

দরিদ্র নারীদের মাতৃত্বকালীন ভাতা বেড়ে হচ্ছে হাজার টাকা

রবিবার জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক। ছবি: ভোরের কাগজ

দারিদ্র বিমোচনের জন্য বাংলাদেশের গ্রামীন এলাকার দরিদ্র পরিবারের গর্ভবতী মায়েদের মাতৃত্বকালীন মাসিক ভাতা  ৮০০ টাকার পরিবর্তে ১ হাজার টাকা  করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। রবিবার (১০ এপ্রিল) কমিটির ৩১তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয় এ বৈঠক। কমিটির সদস্য শবনম জাহান, লুৎফুন নেসা খান এবং সাহাদারা মান্নান বৈঠকে অংশ নেন।

বৈঠকে দারিদ্র বিমোচনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নেয়া কর্মসূচী সম্পর্কে বিশদ আলোচনা এবং গত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা এবং করা হয়। বৈঠকে ডিজিটাইজেশনের যুগে প্রত্যেক সংসদ সদস্যের অনুকূলে ৫টি করে সেলাই মেশিন বরাদ্দের পাশাপাশি  ৫টি করে কম্পিউটার বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন মহিলা বিষয়ক অধিদপ্তরের সকল কর্মজীবি মহিলা হোস্টেলের জন্য এলাকাভিত্তিক ভিন্ন নীতিমালার ব্যবস্থা নেয়ার জন্য পুনরায় কমিটি  মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সভায় গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় কর্মজীবি মহিলা হোস্টেল নির্মাণ ও শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন (প্রকল্পের আওতায় নির্মিত প্রীতিলতা কর্মজীবি মহিলা হোস্টেল ও শিশু দিবাযত্ন কেন্দ্র) প্রকল্প সুষ্ঠভাবে পরিচালনার জন্য প্রকল্প পরিচালক এর সাথে আলোচনা করে দ্রুত বিদ্যুৎ বিল পরিশোধের প্রয়োজনীয় পদক্ষেপ নেবার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, জয়িতা ফাউন্ডেশন, মহিলা বিষয়ক অধিদপ্তরসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App