কেন্দুয়ায় ছয় কৃষককে ধান মাড়াই মেশিন দিলেন অসীম কুমার উকিল

আগের সংবাদ

হাল ছাড়ছেন না ইমরান, তার প্রধানমন্ত্রী প্রার্থী মেহমুদ

পরের সংবাদ

ওজন কমাতে কতক্ষণ শরীরচর্চা করবেন দেখে নিন

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২২ , ৪:১৫ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১০, ২০২২ , ৪:১৫ অপরাহ্ণ

সুস্থ থাকতে শরীরচর্চার বিকল্প নেই কম বেশি তা সকলেই জানেন। অনেকেই তা মেনেও চলেন। ওজন নিয়ন্ত্রণে রাখতে, শারীরিক ক্রিয়াকলাপ সচল রাখতে প্রতি দিন নিয়ম করে শরীরচর্চা করাটা সত্যিই জরুরি। কিন্তু অনেকেই বুঝতে পারেন না যে রোজ নির্দিষ্ট কত সময় ধরে শরীরচর্চা করা দরকার। কেউ তাড়াতাড়ি রোগা হওয়ার বাসনায় এক দিনেই প্রায় অনেকক্ষণ জিমে কাটিয়ে দিলেন। আবার কেউ অল্পতেই ক্লান্ত হয়ে পড়লেন। এর কোনোটাই তো সঠিক পদ্ধতি নয়।

সব কিছুর মতো শরীরচর্চা করারও একটি নির্দিষ্ট সময় থাকে। কম বা বেশি করলে লাভ কিছুই হয় না। বেশিরভাগ মানুষের ধারণা যে সারা দিনে সর্বোচ্চ ৩০ মিনিট শরীরচর্চার মধ্যে থাকলেই বোধহয় যথেষ্ট। তবে ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, সারা সপ্তাহে মোট ১৫০ মিনিট শরীরচর্চা করলেই যথেষ্ট। তার জন্য সব সময় জিমে যেতে হবে এমন নয়। হাঁটতে পারেন, সাঁতার কাটতে পারেন, সাইকেল চালাতে পারেন। আবার ইচ্ছে করলে জিমেও যেতে পারেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, রোজের শরীরচর্চায় কোনো ফাঁকি দেওয়া চলবে না।

সময় ও সঠিক পদ্ধতি মেনে নিয়মিত শরীরচর্চা করলে সুফল পাওয়া যাবে। এক দিন বেশি সময় ধরে শরীরচর্চা করে পরের দিন ব্যায়াম করা থেকে বিরত থাকলে চলবে না। ১৫০ মিনিট সমানভাগে ভাগ করে নিয়ে প্রতি দিন সেই সময়টুকু ধরে ব্যায়াম করুন। অফিসে বা বাড়িতে কাজ করার সময় বসে থাকতে হয়। এতে কোমরের পেশির নমনীয়তা হ্রাস পায়। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে না থেকে মাঝেমাঝেই হাঁটাচলা করুন। এটি শরীরচর্চারই একটি অংশ।

শরীর সুস্থ রাখা বা ওজন কমাতে শুধু শরীরচর্চা করলেই হবে না। সঙ্গে স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। তেলমশলাদার খাবারের পরিবর্তে খেতে হবে ফল, শাকসবজি। শরীরচর্চার পাশাপাশি একটি সুষম খাদ্যতালিকা মেনে চললে ওজন কমানোর প্রক্রিয়াটা অনেক বেশি সহজ হয়ে যায়। সুত্র : আনন্দবাজার পত্রিকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়