ত্রিমুখী দ্বন্দের জেরেই হিন্দু শিক্ষিকাকে ফাঁসানোর চেষ্টা

আগের সংবাদ

গরমে পেট ঠাণ্ডা রাখতে সেরা শরবতের রেসিপি

পরের সংবাদ

ইমরানের সিংহাসনে বসতে যাওয়া কে এই শাহবাজ?

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২২ , ৮:৫৬ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ১০, ২০২২ , ৮:৫৬ পূর্বাহ্ণ

অনাস্থা ভোটের আগেই পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলি ছেড়ে বেরিয়ে যান তেহরিক-ই-ইনসাফের সাংসদরা। ভবিষ্যৎ আঁচ করে অ্যাসেম্বলিতে আসেননি খোদ ইমরান। এরপর অনাস্থা ভোটে ইমরানের বিরুদ্ধে ১৭৪টি ভোট পড়ে। ইমরান সরকারের পতন হওয়ার পর প্রধান বিরোধী দলনেতা শাহবাজ শরিফকে অভিনন্দন জানান সদ্য স্পিকারের আসনে বসা আয়াজ সাদিক। জল্পনা, এই শাহবাজই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন।

প্রথম থেকেই জল্পনা ছিল, ইমরান পরবর্তী প্রধানমন্ত্রী শাহবাজই হবেন। পুরো নাম মিয়া মোহাম্মদ শাহবাজ শরিফ। অনাস্থা ভোটে ইমরানকে গদিচ্যুত করার পর শাহবাজকে কিছু বলার অনুরোধ করা হয়। অ্যাসেম্বলিতে গলা উঁচিয়েই শাহবাজ জানান, কোনও মতেই বদলার রাজনীতিতে বিশ্বাস করেন না তিনি। এই ফল পাক জনগণের ইচ্ছেতেই হয়েছে। পাকিস্তানে সুদিন ফিরতে চলেছে বলেও মন্তব্য করেন, প্রধানমন্ত্রিত্বের দৌঁড়ে এগিয়ে থাকা শাহবাজ। খবর আনন্দবাজার পত্রিকার।

পাক রাজনীতিতে বিরোধী দলনেতার ভূমিকায় অবতীর্ণ হয়ে প্রধানমন্ত্রী পদের দাবিদার হওয়া এই শাহবাজ কে? তিনি প্রাক্তন পাকিস্তান প্রধানমন্ত্রী তথা মুসলিম লিগের জনপ্রিয় নায়ক নওয়াজ শরিফের আপন ভাই। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রীর পদেও বহাল ছিলেন তিনি। শাহবাজ পঞ্জাব প্রদেশের সব থেকে দীর্ঘ মেয়াদের মুখ্যমন্ত্রীও বটে। তিনি পঞ্জাব প্রদেশে তিন বার মুখ্যমন্ত্রী হয়েছেন। নওয়াজ দেশ ছাড়ার পরে পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্টের আসনে বসেন তিনি।

তখন থেকেই ভাইঝি মরিয়াম শরিফকে নিয়ে দল সামলাচ্ছিলেন। ২০১৮ সালের ১৩ আগস্ট তিনি ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হন। এ হেন শাহবাজকেই নিয়ে পাকিস্তানে জল্পনা তুঙ্গে। আগামী ১২ এপ্রিল ফের বসবে ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন। এই অধিবেশনেই নয়া প্রধানমন্ত্রীর নাম ঘোষণা হওয়ার কথা। তবে কূটনীতিবিদদের একাংশের দাবি, শাহবাজকে আগামী প্রধানমন্ত্রী হিসেবে মাথায় রেখেই ইমরানের বিরুদ্ধে অনাস্থা ভোটের দাবি তুলেছিলেন বিরোধীরা। ইমরান-পতনের পর সোমবার সেই ঘোষণাই পাকাপাকি ভাবে হওয়ার কথা।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়