×

সারাদেশ

হাওরে স্থায়ী বাঁধ দেয়া সম্ভব নয়: পরিকল্পনামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২২, ০১:৪৩ পিএম

হাওরে স্থায়ী বাঁধ দেয়া সম্ভব নয়: পরিকল্পনামন্ত্রী

শনিবার সকালে শান্তিগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নে হাওর রক্ষা বাঁধ পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি: ভোরের কাগজ

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, হাওরের জন্য আগামী ৫-৭ দিন খুব সংকট চলবে। এসময় বাঁধে বাঁধে আরও নজরদারি বাড়াতে হবে। কঠোর শ্রম দিয়ে যত পারা যায় দ্রুত ধান কাটতে হবে। শনিবার (৯ এপ্রিল) সকাল ১১টায় শান্তিগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নে হাওর রক্ষা বাঁধ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

বাঁধ পরিদর্শনকালে পরিকল্পনামন্ত্রী বলেন, এ মুহুর্তে ঐক্যবদ্ধ হয়ে ফসল রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। হাওরে এখন পানি কমছে। তার মানে আমরা একটু জায়গা পেয়েছি। হাওরে ইতিমধ্যেই ধান কাটা শুরু হয়ে গেছে। এটা প্রতিনিয়ত বাড়তে থাকবে। এখন আমাদের প্রার্থনা করা আর দ্রুত কাজ করা ছাড়া কিছুই করার নেই।

তিনি আরও বলেন, হাওরে আগামীতে আমরা আবার বাঁধ দেব। কারণ এ বাঁধগুলো স্থায়ী হওয়া সম্ভব নয়। এটা দুনিয়ার কেউ পারবে না এটা সম্ভব নয়। তার মানে আমরা বাঁধ দিই যাতে কিছু ফুরসত ফেলার সময় পাই, ধান ঘরে তুলতে পারি। এখন মাঠে মাঠে আমার ভাইবোনেরা একসঙ্গে কাজ করছেন। এটা আবহামান কাল থেকেই চলছে। সুতরাং এটাই চলবে।

পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, কৃষিতে এখন বিশাল পরিবর্তন এসেছে। এ পরিবর্তনের হাওয়া ভালো। মেশিনের মাধ্যমে এখন ধান কেটে দ্রুত ঘরে তোলা সম্ভব হচ্ছে। যা কয়েকবছর আগেও সম্ভব ছিল না। আমাদের কৃষিবিজ্ঞানীরা সময় কমানোর চেষ্টা করছেন উদ্ভাবনী জাত। কৃষিতে যান্ত্রিকীকরণ হচ্ছে। সার্বিক দিক থেকে কৃষিতে এখন সার্বিক পরিবর্তনের হাওয়া বইছে।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার উজ জামান, পরিকল্পনামন্ত্রীর একান্ত রাজনৈতিক সচিব হাসনাত হোসেন, ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিন শরিফী, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মোক্তাদির হোসেন, জয়কলস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন, শিমুলবাঁক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিনুর রহমান শাহিন, উপজেলা প্রকৌশলী আল নূর তারেকসহ আরও অনেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App