×

আন্তর্জাতিক

পাকিস্তানের সংসদে ইমরানের ভাগ্য নির্ধারণ আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২২, ০৮:৫৭ এএম

পাকিস্তানের সংসদে আজ শনিবার দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্য নির্ধারণ হবে। সেই সঙ্গে এক নতুন ইতিহাসের মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তানের জনগণ। দেশটির জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী ইমরান খান। ভোটে হেরে গেলে ক্ষমতাচ্যুত হবেন তিনি। আর জয়ী হলে পাকিস্তানে ইমরান খানের শাসন টিকে থাকবে।

আজ শনিবার (৯ এপ্রিল) পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট অনাস্থা ভোট খারিজ ও জাতীয় পরিষদ ভেঙে দেয়ার সিদ্ধান্ত বাতিল করে। এর ফলে দেশটির অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি নতুন দিকে মোড় নেয়। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, আজ শনিবার পার্লামেন্টের নিম্নকক্ষের অধিবেশন আহ্বান করতে বাধ্য জাতীয় পরিষদের স্পিকার। ৩৪২ আসনের পার্লামেন্টের মধ্যে ১৭২ জনের সমর্থনের প্রয়োজন ইমরান খানের সরকারের পতনের জন্য। বিরোধীদের দাবি, তাদের সেই সমর্থন আছে।

গত ৭ মার্চ পাকিস্তানের জাতীয় পরিষদের সচিবালয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দেয় বিরোধী দলগুলো। এরপর ২৫ মার্চ জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন স্পিকার। প্রস্তাবের ওপর ভোটাভুটির জন্য ৩ এপ্রিল দিন ধার্য করা হয়। কিন্তু বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব ‘অসাংবিধানিক’ ঘোষণা দিয়ে খারিজ করে দেন ডেপুটি স্পিকার কাসিম খান সুরি। একই সঙ্গে অধিবেশন স্থগিত ঘোষণা করেন তিনি। টানা পাঁচ দিনের দীর্ঘ শুনানি শেষে বৃহস্পতিবার সেই অনাস্থা ভোট খারিজ ও জাতীয় পরিষদ ভেঙে দেয়ার সিদ্ধান্ত বাতিল করে সর্বসম্মতিভাবে রায় দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ। একই সঙ্গে অনাস্থা প্রস্তাবের ওপর শনিবার ভোট গ্রহণের নির্দেশ দিয়ে সর্বোচ্চ আদালত বলেছেন, অনাস্থা প্রস্তাবের সুরাহা না করা পর্যন্ত পার্লামেন্টের অধিবেশন মুলতবি করা যাবে না।

এছাড়া ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, আদালতের এ রায় বিচারিক অভ্যুত্থানের সঙ্গে তুলনা করে মানবাধিকার বিষয়ক মন্ত্রী শিরিন মাজারি টুইট করেন, গত রাতে একটি বিচারিক অভ্যুত্থান ঘটেছে। শেষ হয়েছে সংসদীয় আধিপত্য। এ বিষয়ে তারা লড়াই চালিয়ে যাবেন বলেও ঘোষণা দিয়েছেন। ইমরানও বলেন, দেশের জন্য তিনি শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন।

পাকিস্তানের বিরোধী দলের নেতারা সুপ্রিম কোর্টের এ রায়কে ‘গণতন্ত্রের বিজয়’ বলে উল্লেখ করেছেন।

আদালতের রায়ের পর শুক্রবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন ইমরান খান। একই সঙ্গে নিজ দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) পার্লামেন্টারি কমিটির সদস্যদের সঙ্গেও পৃথক বৈঠক করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App