ঈদকে টার্গেট করে সক্রিয় ছিনতাইকারী চক্র, গ্রেপ্তার ২৭

আগের সংবাদ

ঝিনাইগাতীতে ধর্ষকের পরিবারের মামলা আতঙ্কে ধর্ষিতার পরিবার

পরের সংবাদ

ভারতে ১৮ বছর হলেই দেয়া যাবে করোনার বুস্টার ডোজ

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২২ , ২:৩৬ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৯, ২০২২ , ২:৩৬ অপরাহ্ণ

ভারতে ১৮ বছর বয়স হলেই বুস্টার ডোজ দেয়া যাবে। রবিবার (১০ এপ্রিল) থেকে করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ দেয়ার কর্মসূচি শুরু হচ্ছে। ১৮ থেকে ৫৯ বছর বয়সের ওপরে টিকাগ্রহীতাদের বেসরকারি কেন্দ্র থেকে টিকা দেয়া হবে। সম্প্রতি এ বিষয়ে ভারতের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যসচিব ও মুখ্য সচিবদের সঙ্গে বৈঠক করেছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। সেই বৈঠকের পর বুস্টার ডোজ দেয়া নিয়ে একাধিক নিয়ম উঠে এসেছে। কী কী নিয়ম দেখে নিন-

কত দাম পড়বে প্রতিটি ডোজের?

সার্ভিস চার্জ বাবদ বেসরকারি টিকাকেন্দ্রগুলো সর্বাধিক ১৫০ টাকা নিতে পারবে। অর্থাৎ টিকার প্রতিটি ডোজের যা দাম, তার থেকে সর্বাধিক ১৫০ টাকা বেশি টাকা নিতে পারবে বেসরকারি টিকাকেন্দ্রগুলো।

কোন টিকা পাবেন?

প্রথম ও দ্বিতীয় ডোজের সময় যে টিকা নিয়েছিলেন, সেই টিকারই বুস্টার ডোজ দেয়া হবে। অর্থাৎ কেউ যদি কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ নেন, তাহলে তিনি সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) করোনা টিকা পাবেন। কোভ্যাক্সিনের ক্ষেত্রেও একই নিয়ম প্রয়োজ্য হবে।

আবার কি কোউইন পোর্টালে কি রেজিস্ট্রার করতে হবে?

বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব জানিয়েছেন, ১৮ বছর বয়সের ওপর যারা বুস্টার ডোজ নেয়ার সুযোগ পাবেন, তাদের নাম ইতোমধ্যে কোউইন পোর্টালে আছে। তাই নতুন করে তাদের নাম নথিভুক্ত করতে হবে না। শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকার জানায়, এবার ১৮ বছর বয়স হলেই করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ নেয়া যাবে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আপাতত শুধু বেসরকারি হাসপাতাল বা বেসরকারি কেন্দ্র থেকে প্রাপ্তবয়স্কদের করোনা টিকার বুস্টার ডোজ দেয়া হবে।

কবে থেকে শুরু হবে?

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগামী রবিবার (১০ এপ্রিল) থেকে শুরু হবে ১৮ বছর বয়সের ওপরে ব্যক্তিদের বুস্টার ডোজ দেয়ার কর্মসূচি।

কারা পাবেন?

যারা করোনা টিকার দুটি ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় ডোজ নেয়ার পর নয়মাস অতিবাহিত করেছেন, তারা ‘প্রিকশন ডোজ’ বা বুস্টার ডোজ নিতে পারবেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়