×

আন্তর্জাতিক

শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণায় ইমরানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২, ০৮:৩৮ এএম

পাকিস্তানের সুপ্রিম কোর্ট আবার অনাস্থা ভোটের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে। আদালতের সেই রায়ের ঘণ্টাখানেকের মধ্যেই শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার বার্তাও দিয়েছেন তিনি। বৃহস্পতিবার রাতে এক টুইটে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানান, শুক্রবার মন্ত্রিসভার বৈঠক ডেকেছি। সংসদীয় দলের বৈঠকও ডেকেছি। সন্ধ্যায় আমি জাতির উদ্দেশে ভাষণ দেব। সব সময়েই দেশবাসীর পাশে আছি এবং পাকিস্তানের হয়ে শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাবো। খবর আনন্দবাজার পত্রিকার।

পড়ুন : সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ইমরান খান

অনাস্থা প্রস্তাব খারিজ এবং জাতীয় পরিষদ ভেঙে দেয়ার সিদ্ধান্তকে বৃহস্পতিবার অসাংবিধানিক ঘোষণা করে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। টানা চার দিনের শুনানির পর প্রধান বিচারপতি উমর আটা বান্দিয়ালের নেতৃত্বে গঠিত সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ এ ঘোষণা করে। পাশাপাশি বেঞ্চটি শনিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় পরিষদে অনাস্থা ভোটের ইমরানকে মুখোমুখি করার সিদ্ধান্ত নিয়েছে।

গত রবিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা বিরোধী জোটের পক্ষ থেকে পেশকৃত অনাস্থা প্রস্তাব নিয়ে জাতীয় পরিষদের ভোটাভুটির কথা থাকলেও ডেপুটি স্পিকার কাসিম খান সুরি তা খারিজ করে দেন। তিনি জানান, বিদেশি শক্তির প্ররোচনায় আনা এ অনাস্থা প্রস্তাব সংবিধানবিরোধী এবং তা দেশের জন্য ক্ষতিকর হতে পারে। তাই পাকিস্তানের সংবিধানের ৫ নং ধারা মেনে এ নিয়ে কোনো ভোট করাতে তিনি পারবেন না।

এরপরই ইমরান খানের সুপারিশে জাতীয় পরিষদ ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এ সিদ্ধান্তের বিরোধিতা করে রবিবার রাতেই পাকিস্তানের সুপ্রিমকোর্টে মামলা দায়ের করে বিরোধীরা। সোমবার থেকে মামলাটির শুনানি শুরু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App