×

সাহিত্য

শিক্ষক হৃদয় মন্ডলের মুক্তির দাবিতে উদীচীর সাংস্কৃতিক সমাবেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২, ০৯:০০ পিএম

শিক্ষক হৃদয় মন্ডলের মুক্তির দাবিতে উদীচীর সাংস্কৃতিক সমাবেশ

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী

‘ধর্ম অবমাননা’র অভিযোগে মুন্সীগঞ্জের বিনোদপুর রাম কুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডলকে হেনস্থার প্রতিবাদ ও মুক্তির দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী। সমাবেশ থেকে ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িকাতার প্রতিরোধ ও ধর্মান্ধতার বিরুদ্ধে জাতীয় জাগরণের আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার (৮ এপ্রিল) বিকালে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। উদীচীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপনের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন উদীচীর কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক এ এন রাশেদা। এতে বক্তব্য দেন অধ্যাপক বদিউর রহমান, অভিজিত রায়, সংস্কৃতিকর্মী সঙ্গীতা ইমাম, অমিত রঞ্জন দে, ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক আরিফ নূর প্রমুখ।

বক্তারা বলেন, বিজ্ঞানের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করার জন্য গভীর ষড়যন্ত্র শুরু হয়েছে। মৌলবাদী আগ্রাসন এখন এমনভাবে গ্রাস করেছে যে, মুক্ত চিন্তাকে বাধাগ্রস্ত করা হচ্ছে, বাউলারা প্রাণ খোলে গান গাইতে পারছেন না, লেখকরা লিখতে পারছেন না। বিজ্ঞানের সত্যকে প্রচার করার কারণে একজন শিক্ষককে কারাগারে যেতে হচ্ছে। দেশকে মধ্যযুগে ফিরিয়ে নেওয়ার চক্রান্ত চলছে। এই অবস্থা থেকে মুক্তির জন্য বাহাত্তরের সংবিধান পুনঃপ্রবর্তন করতে হবে। অবিলম্বে হৃদয় মন্ডলকে মুক্তি দিতে হবে। তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

অধ্যাপক এ এন রাশেদা বলেন, শিক্ষক হৃদয় মন্ডল তার ক্লাসে সত্য সুন্দরের কথা বলেছেন। কিন্তু তাকে সাম্প্রদায়িক চক্রান্তে জেলে পাঠানো হয়েছে। এই চক্রান্তের বিরুদ্ধে জাগরণ চাই, বিবেকের জাগরণ চাই। বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করার মাধ্যমে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

অধ্যাপক বদিউর রহমান বলেন, এই স্বদেশ মুক্তিযুদ্ধে অর্জিত স্বদেশ, এই স্বদেশ বাহাত্তরের সংবিধানের স্বদেশ, ধর্মনিরপেক্ষতার স্বদেশ। কিন্তু আজ উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ। এই স্বদেশ আমরা চাই না।

‘মানব না এই বন্ধনে, মানব না এই শৃঙ্খলে/মুক্ত মানুষের স্বাধীনতা অধিকার খর্ব করে যারা ঘৃণ্য কৌশলে’ ও ‘অধিকার কেড়ে নিতে হয়/অধিকার লড়ে নিতে হয়’ গণসংগীতের মাধ্যমে শুরু হয় এই প্রতিবাদী আয়োজন। আবৃত্তি করেন শিখা সেন গুপ্ত।

প্রসঙ্গত, গত ২২ মার্চ সকালে মুন্সীগঞ্জের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ে ক্লাস চলাকালে ধর্ম অবমাননার অভিযোগ ওঠে বিজ্ঞান ও গণিতের শিক্ষক হৃদয় মণ্ডলের বিরুদ্ধে। এ ঘটনায় বিচারের দাবিতে বিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে না পেরে প্রধান শিক্ষক পুলিশকে খবর দেন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় এবং শিক্ষক হৃদয় মণ্ডলকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। পরে বিদ্যালয়ের ইলেকট্রিশিয়ান আসাদ বাদী হয়ে শিক্ষকের বিরুদ্ধে ধর্মানুভূতিতে আঘাত হানার অভিযোগে মামলা করেন। এরপর থেকে ওই শিক্ষক কারাগারে রয়েছেন। দুই বার জামিন চাওয়া হলেও মুক্তি পাননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App