×

সারাদেশ

বিবিয়ানার ৫ কূপ উৎপাদনে এলো, কমতে পারে ভোগান্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২, ০২:০৪ পিএম

বিবিয়ানার ৫ কূপ উৎপাদনে এলো, কমতে পারে ভোগান্তি

বিবিয়ানা গ্যাসক্ষেত্র

হঠাৎ বন্ধ হয়ে যাওয়া নবীগঞ্জ উপজেলার বিবিয়ানা গ্যাসক্ষেত্রের আরও একটি গ্যাসকূপ উৎপাদনে এসেছে। ফলে বন্ধ থাকা ছয়টি কূপের মধ্যে এখন পাঁচটিই উৎপাদনে এলো। সেই হিসাবে দুই-একদিনের মধ্যে গ্যাসের ভোগান্তি কমে আসবে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুরে শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান পাঁচটি কূপ চালুর বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, বিবিয়ানা গ্যাসক্ষেত্রে শেভরন বাংলাদেশ তাদের সম্পূর্ণ কার্যক্রম শুরু করেছে। ছয়টি ক্ষতিগ্রস্ত কূপের মধ্যে পাঁচটি থেকে এখন গ্যাস উৎপাদন করা হচ্ছে। গত ৩ এপ্রিল দুইটি প্রসেস ট্রেন ও কূপগুলো বন্ধ হওয়ার পর একে একে আবার তা চালু করা হচ্ছে। ৬ নম্বর কূপটি এখনও বন্ধ আছে। হঠাৎ করে গ্যাস উৎপাদনে ব্যাঘাত সৃষ্টি হওয়ার কারণ তদন্ত করা হচ্ছে।

রবিবার সকালে হঠাৎ নবীগঞ্জ উপজেলায় অবস্থিত বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে গ্যাসের সঙ্গে বালু উঠে আসে। তাই জরুরি ভিত্তিতে দুটি প্রসেস ট্রেন ও ছয়টি কূপের উৎপাদন বন্ধ করে দেয়া হয়। এতে রবিবার দুপুর থেকে গ্যাসের সংকট দেখা দেয়। বিবিয়ানা বর্তমানে সবচেয়ে বড় গ্যাস উৎপাদন ক্ষেত্র হওয়ায় হঠাৎ উৎপাদন বন্ধের ফলে রবিবার দুপুরের পর থেকে ধীরে ধীরে গ্যাসের সরবরাহ কমতে থাকে। ঢাকার গ্যাস বিতরণ কোম্পানি তিতাসের অভিযোগ কেন্দ্রে দুপুরের পর থেকে রাজধানীর বিভিন্ন এলাকার ভোক্তারা অভিযোগ জানাতে থাকেন। ইফতার, রাতের খাবার ও সেহরি রান্না করতে না পেরে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

বিবিয়ানায় হঠাৎ গ্যাস উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় দুটি প্রসেস ট্রেন ও ছয়টি কূপ সচল করতে কাজ শুরু করেন অভিজ্ঞ প্রকৌশলীরা। এরপর সোমবার একটি এবং মঙ্গলবার আরও তিনটি কূপ উৎপাদনে আসে। বৃহস্পতিবার আরও একটি কূপ উৎপাদনে আসে। বিবিয়ানায় মোট কূপের সংখ্যা ২৬টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App