×

স্বাস্থ্য

ডায়রিয়া থেকে বাঁচতে আইসিডিডিআর,বির চিকিৎসকদের পরামর্শ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২, ১২:০৯ পিএম

ডায়রিয়া থেকে বাঁচতে আইসিডিডিআর,বির চিকিৎসকদের পরামর্শ

আইসিডিডিআর,বি হাসপাতাল

চৈত্র মাসের শুরুতে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। গত এক সপ্তাহে প্রতিদিন হাজারো রোগী আসছেন আইসিডিডিআর,বি হাসপাতালে। ডায়রিয়া থেকে বাঁচতে কী করা জরুরি তা অনেকেই জানেন না। বিষয়টি নিয়ে আইসিডিডিআর,বি হাসপাতালের চিকিৎসকরা তিনটি পরামর্শ দিয়েছেন। এসব পরামর্শ আপনাদের সামনে তুলে ধরা হলো-

সবসময় জীবাণুমুক্ত পানি ও স্বাস্থ্যসম্মত খাবার খান

চিকিৎসকরা বলেছেন, ডায়রিয়া থেকে বাঁচতে জীবাণুমুক্ত পানি ও খাবার খাওয়া অপরিহার্য। আমাদের মধ্যে অনেকেই আছি যারা ফুটিয়ে পানি খাই না। অথচ চিকিৎসকরা একে গুরুত্বের সঙ্গে নিতে বলেছেন। কেননা পানি ফুটিয়ে না খেলে তাতে ডায়রিয়ার জীবাণু দেহে প্রবেশ করতে পারে। আর স্বাস্থ্যসম্মত খাবার খেলে ডায়রিয়ার চলমান প্রকোপ থেকে বেঁচে থাকা যাবে। একইসঙ্গে রাস্তায় ধূলিকণাযুক্ত ও রাসায়নিক বস্তুমিশ্রিত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। বিশেষ করে শিশুকে ফিডার খাওয়ানোর সময় ফিডার ভালো করে ধুয়ে নিতে হবে।

খাওয়ার আগে হাত ধৌত করুন

ডায়রিয়া থেকে বাঁচার জন্য খাবার খাওয়ার আগে ২০ সেকেন্ড ধরে হাত ভালোভাবে ধৌত করতে হবে। এতে হাতে থাকা জীবাণু ঝরে পড়বে এবং খাওয়ার সময় দেহে প্রবেশ করবে না। বিশেষ করে শিশুকে ফিডার খাওয়ানোর সময় ফিডারের নিপলের ছিদ্রটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

পচা, বাসি ও স্যাঁতসেঁতে পরিবেশে তৈরি খাবার পরিহার করুন

চিকিৎসকরা বলেন, ডায়রিয়া হওয়ার মূল কারণই হলো- পচা, বাসি ও স্যাঁতসেঁতে পরিবেশে তৈরি খাবার আহার করা। একটানা দীর্ঘদিন যদি কেউ এভাবে আহার করতে থাকে তাহরে সে নির্ঘাৎ ডায়রিয়ায় আক্রান্ত হবে। কেননা এসব খাবারে বিভিন্ন রোগজীবাণু থাকে। এগুলো আমাদের পেটে গিয়ে উপর্যুপরি স্বাস্থ্যহানি ঘটায় এবং ডায়রিয়া রোগের সৃষ্টি করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App