×

আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার ‘উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির’ স্বীকারোক্তি ক্রেমলিনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২, ০১:২২ পিএম

ইউক্রেনে রাশিয়ার ‘উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির’ স্বীকারোক্তি ক্রেমলিনের

রাশিয়ার হামলায় বিধ্বস্ত ইউক্রেন। ছবি: সংগৃহীত

ইউক্রেনে হামলা চালিয়ে রাশিয়ার ‘উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি’ হয়েছে বলে স্বীকারোক্তি দিয়েছে রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, আমাদের সেনাদের উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে এবং এটি আমাদের জন্য বড় ধরনের ট্র্যাজেডি।

মার্চে ইউক্রেনে পাঁচ হাজারেরও বেশি রুশ সেনা হতাহতের কথা স্বীকার করে রাশিয়া। গত ২৫ মার্চ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হালনাগাদ করা তথ্যে ইউক্রেনে পাঁচ হাজার ১৭৬ রুশ সেনা হতাহতের তথ্য নিশ্চিত করা হয়। এর মধ্যে এক হাজার ৩৫১ জন নিহত এবং তিন হাজার ৮২৫ জন আহত হয়েছে বলে উল্লেখ করা হয়। পক্ষান্তরে মস্কো কর্তৃপক্ষের স্বীকারোক্তির দুইদিন পরেই জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেন, ইউক্রেনে অন্তত ১০ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

এদিকে রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন বলেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে তিন দশকের মধ্যে কঠিনতম পরিস্থিতি মোকাবিলা করছে রাশিয়া। কিন্তু বৈশ্বিক অর্থনীতি থেকে মস্কোকে বিচ্ছিন্ন করার উদ্যোগ ব্যর্থ হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এরপর যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিতে থাকে। বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্যপদ থেকে বাদ দেয়া হয় রাশিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App