ঢাকা দক্ষিণ বিএনপির সব থানা কমিটি বিলুপ্ত

আগের সংবাদ

বন্যপ্রাণী পাচার রোধে প্রয়োজন সচেতনতা

পরের সংবাদ

মানবাধিকার কাউন্সিল থেকে বাদ রাশিয়া, ভোট দেয়নি বাংলাদেশ

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২ , ১২:২৪ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ৮, ২০২২ , ১:২০ পূর্বাহ্ণ

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়ার সদস্যপদ স্থগিত বিষয়ক এক রেজল্যুশনে ভোট দেয়নি বাংলাদেশ। এসময় ভারত-পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে সাতটি দেশও এ ভোট দানে বিরত থাকে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) জাতিসংঘ সাধারণ অধিবেশনে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এদিন ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে প্রস্তাবটি ভোট দেয়া দেশগুলোর দুই-তৃতীয়াংশের সমর্থন পাওয়ায় রাশিয়াকে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বরখাস্ত করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, রেজল্যুশনের পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, কানাডাসহ ৯৩টি দেশ এবং বিপক্ষে রাশিয়া, চীন, বেলারুশ, কিউবা, ইরানসহ ২৪টি দেশ। অন্যদিকে বাংলাদেশসহ ৫৮টি দেশ ভোটদানে বিরত ছিল।

এর আগে ২ মার্চ ইউক্রেনে আগ্রাসন সংক্রান্ত রেজুলেশনে ১৪১টি পক্ষে, পাঁচটি বিপক্ষে এবং ৩৫টি দেশ ভোট দানে বিরত ছিল। অন্যদিকে ২৪ মার্চ ইউক্রেনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আনা একটি রেজুলেশনে ১৪০টি দেশ পক্ষে, পাঁচটি বিপক্ষে এবং ৩৮টি দেশ ভোট দানে বিরত ছিল।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়