গজারিয়া নদীতে নৌকাডুবিতে মা-মেয়ের মৃত্যু, নিখোঁজ ৩

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

দুই বছর পর ভারতে ভ্রমণ ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২ , ৩:৪৫ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৮, ২০২২ , ৩:৪৬ অপরাহ্ণ

বাংলাবান্ধা হয়েই যাওয়া যাবে ভারতে

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘ দুই বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভ্রমণ ভিসায় ভারতে যাতায়াতের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে দুই দেশের সরকার। এখন থেকে ভ্রমণ ভিসায় বাংলাবান্ধা রুট উল্লেখ থাকলেই এই স্থলবন্দর দিয়ে দুই দেশের নতুন ভ্রমণ ভিসাধারীরা যাতায়াত করতে পারবেন।

আজ শুক্রবার (৮ এপ্রিল) সকালে বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার দুপুরে বন্দরের ইমিগ্রেশন পুলিশ ভ্রমণ ভিসায় ভারতে যাতায়াতে দুই দেশের সম্মতির কথা জেনেছে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার মৌখিক নির্দেশনা পেয়েছে পুলিশ। তবে বৃহস্পতিবার ভ্রমণ ভিসায় কোনো যাত্রী এ বন্দর দিয়ে ভারতে প্রবেশ করেননি।

বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন পুলিশ সূত্র জানায়, করোনা মহামারিতে ২০২০ সালের ৩০ মার্চ বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন দিয়ে দুই দেশের নাগরিকদের পারাপার বন্ধ করে দেয় সরকার। তবে ভ্রমণ ভিসা বন্ধ থাকলেও শর্ত সাপেক্ষে ভারত ও নেপালের শিক্ষার্থী এবং ভারতীয় ব্যবসায়ীরা ভারতে যাতায়াত করতেন। তবে কোনো বাংলাদেশি এই বন্দর দিয়ে ভারতে যেতে পারতেন না। এরপর করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতে সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় ২০২১ সালের ২৬ এপ্রিল থেকে এই ইমিগ্রেশন দিয়ে মানুষ পারাপার একেবারেই বন্ধ করে দেয় সরকার। পরবর্তী সময় এই বন্দর দিয়ে ভারতে যাতায়াতের নিষেধাজ্ঞার ক্ষেত্রে ধীরে ধীরে বাংলাদেশি ব্যবসায়ী ভিসা, সরকারি জরুরি পাসপোর্ট ও চিকিৎসা ভিসা শিথিল হলেও ভ্রমণ ভিসায় যাতায়াত পুরোপুরি বন্ধ ছিল।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়