×

জাতীয়

বাংলাদেশে নিরাপত্তা সরঞ্জাম বিক্রি করতে চায় যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২২, ১১:২৫ এএম

বাংলাদেশের কাছে সাশ্রয়ী মূল্যে নিরাপত্তা সরঞ্জাম বিক্রি এবং প্রয়োজনে এ সংক্রান্ত ঋণ সহায়তার নতুন প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। অনেকদিন ধরে যুক্তরাষ্ট্রের তৈরি ভারি সমরাস্ত্রসহ নিরাপত্তা সরঞ্জামাদি ক্রয়-বিক্রয়ের কথাবার্তা চললেও দাম বেশি হওয়ায় ঢাকা আগ্রহ পাচ্ছিল না। এ অবস্থায় ৫০ বছরের বন্ধুত্ব এবং প্রায় এক যুগের অংশীদারিত্বমূলক সম্পর্কের খাতিরে বাংলাদেশকে এই বিশেষ সুবিধা দেয়ার প্রস্তাব করেছে দূর পশ্চিমের দেশটি।

বুধবার (৬ এপ্রিল) ওয়াশিংটনে অনুষ্ঠিত ৮ম নিরাপত্তা সংলাপে এ নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠক সূত্র বলছে, গত ২০ মার্চ ঢাকায় অনুষ্ঠিত দ্বিপক্ষীয় আলোচনার সর্বোচ্চ প্রাতিষ্ঠানিক ফোরাম 'পার্টনারশিপ ডায়ালগ'-এ মার্কিন নিরাপত্তা সরঞ্জাম সাশ্রয়ী মূল্যে বাংলাদেশ পেতে পারে এমন ইঙ্গিত মিলেছিল। ৬ এপ্রিলের নিরাপত্তা সংলাপে এ সংক্রান্ত আনুষ্ঠানিক প্রস্তাব এবং মার্কিন সহায়তার নিশ্চয়তা পেলো ঢাকা।

নিরাপত্তা সংলাপে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। আর মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন অস্ত্র নিয়ন্ত্রণ ও আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক দেশটির আন্ডার সেক্রেটারি বনি জেনকিন্স। পররাষ্ট্র সচিব পর্যায়ে এবারই প্রথম নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App