×

খেলা

বসুন্ধরা-শেখ জামাল পয়েন্ট ভাগাভাগি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২২, ০৯:৩৭ পিএম

বসুন্ধরা-শেখ জামাল পয়েন্ট ভাগাভাগি

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে বৃহস্পতিবার বসুন্ধরা কিংস অ্যারেনায় বল দখলের জন্য লড়াই করছেন বসুন্ধরা কিংসের মাসুক মিয়া জনি ও শেখ জামালের সলোমন কিং। ছবি: ভোরের কাগজ

কিংস অ্যারেনায় বসুন্ধরার পরাজয় যেন কখনোই মেনে নেয়ার মতো নয়। অপরাজিত থাকার তীব্র ইচ্ছায় যে কোনো ম্যাচে পিছিয়ে থাকলেও শেষ পর্যন্ত অসাধারণভাবে ম্যাচে ফিরে আসে অস্কার ব্রুজনের শিষ্যরা। প্রিমিয়ার লিগে চতুর্থ রাউন্ড থেকে প্রথম ক্লাব হিসেবে নিজস্ব মাঠ কিংস অ্যারেনাকে হোম ভেন্যু হিসেবে পেয়ে আসছে লাল-সাদা জার্সিধারীরা।

চতুর্থ রাউন্ড থেকে এখনও পর্যন্ত ৬ ম্যাচ খেলেছে। ঘরের মাঠে প্রথম পাঁচ ম্যাচেই ম্যাচ শেষে জয়ের হাসি হেসেছে রবসন রবিনিওরা। তবে টানা আট ম্যাচে অপরাজিত থেকে আগের রাউন্ডে ঢাকা আবাহনীর বিপক্ষে সিলেট জিলা স্টেডিয়ামে ২-২ গোলের ড্র করেছিল বসুন্ধরা কিংস। একাদশ রাউন্ডে এসে শেখ জামালের বিপক্ষে কিংস অ্যারেনায় প্রথম হারের স্বাদ পেতে যাচ্ছিল বসুন্ধরা। তবে শেষ পর্যন্ত জয় না পেলেও স্বস্তির ড্র করে ঘরের মাটিতে টানা ৬ ম্যাচ অপরাজিত থেকেছে তারা। প্রিমিয়ার লিগে বৃহস্পতিবার শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মুখোমুখি হয়েছে বসুন্ধরা কিংস।

ম্যাচে প্রথমার্ধ ছিল গোলশূন্য। তবে আক্রমণ যে হয়নি তা নয়। ২৩ মিনিটে খালেদ শাফির ভুল পাসে বল পেয়ে যায় শেখ জামালের সলোমন কিং। এরপর ওতাবেকের কাছে বল বাড়িয়ে দেন তিনি। কিংসদের রক্ষণভাগে কোনো ডিফেন্ডার না থাকলে সে যাত্রায় গোল হজমের হাত থেকে বাঁচান গোলরক্ষক আনিসুর রহমান জিকো। চার মিনিট পরই দ্রুতগতির শট নিয়েছিল শেখ জামালের সুলেমান সিল্লাহ। গোলপোস্টের বাইরে দিয়ে চলে গেলে অল্পের জন্য বেঁচে যায় বসুন্ধরা। প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে হয়েছে ৬ গোল। পরিসরকে আরো ছোট করলেও শেষ ২০ মিনিটে দুই দল পেয়েছে ৩টি করে গোলের দেখা। ম্যাচের প্রথমে গোল পেয়ে এগিয়ে গিয়েছিল শেখ জামাল। ৭১ মিনিটে গোলের ডেড লক ভেঙে তিন ডিফেন্ডারকে পরাস্ত করে বক্সে ঢুকে গোলরক্ষকের ক্ষিপ্রতাকে লক্ষ্য করে বাঁ পায়ের শটে দলকে লিড এনে দেন উজবেকিস্তানের ফরোয়ার্ড ওতাবেক। তবে এই লিডের স্থায়িত্ব ছিল মাত্র ৫ মিনিট। ৭৬ মিনিটেই কিংসদের হয়ে গোল করে সমতায় ফেরান বসনিয়ার ফুটবলার ভ্রানিয়েস। ফ্রি কিক পেয়ে প্রায় ২৫ গজ দূর থেকে শট নিয়ে সরাসরি গোল করেন তিনি।

এরপর ৮৩ থেকে ৮৫ এই দুই মিনিটের ব্যবধানে আরো দুই গোল হজম করে বসুন্ধরা। ফয়সাল আহমেদের জোরালো শট আটকাতে গিয়ে ছুটে যায় জিকোর হাত থেকে। জিকোর আবার ধরার আগেই জাল কাপিয়ে দেন সুলেমান সিল্লাহ। ৮৫ মিনিটে ব্যবধান ৩-১ করে ফেলে জামাল। বক্সের বাইরে থেকে নিচু করে নেয়া গতির শটে জাল খুঁজে নেন সলোমন কিং।

ম্যাচের বাকি মাত্র ৫ মিনিট। ২ গোলে পিছিয়ে আছে বসুন্ধরা কিংস। প্রতিপক্ষের মাঠে তাদের হারানোর আনন্দ বয়ে গিয়েছিল শেখ জামালের ডাগআউটে। তবে এই আনন্দের জোয়ারকে আর বেশিদূর দিতে দেননি এলিটা কিংসলে। বসুন্ধরার ম্যাচে ফেরার শেষ দুই গোলই এসেছে তার পা থেকে। ৮৯ মিনিটে সুফিলের ক্রসে হেডে গোল করেন এলিটা কিংসলে। যোগ করা এক মিনিটের মাথায় আবারো গোল করেন সেই এলিটা কিংসলে। ইব্রাহিমের ক্রসে কিংসলের মাথা ছুঁয়ে বল জালে জড়ানোর সঙ্গে সঙ্গে শেখ জামালের জয়ের আনন্দে ধূলিসাৎ হয়ে যায়। এরপর আর কোনো গোল না হলে ৩-৩ সমতায় পয়েন্ট ভাগাভাগি করে নেন দুই দল। এই ড্রয়ের সুবাদে ২৬ পয়েন্ট নিয়ে এখনো শীর্ষস্থানে বসুন্ধরা কিংস। অন্যদিকে এক পয়েন্ট পেলেও তৃতীয় স্থানে চলে গেছে শেখ জামাল। কেননা দিনের আরেক ম্যাচে উত্তর বারিধারা ক্লাবকে ৫-২ গোলে হারিয়েছে আবাহনী ঢাকা।

সিলেট জেলা স্টেডিয়ামে ম্যাচের প্রথম মিনিটেই আকাশি-নীলদের লিড এনে দেন দানিয়েল কলিন্দ্রেস। এরপর মিনিট তিনেক পরেই এই লিডকে দ্বিগুণ করেন নবীব নেওয়াজ জীবন। তবে প্রথমদিকে উত্তর বারিধারাও ম্যাচে ফেরার চেষ্টা করেছে। ১৪ মিনিটেই তারাও পেয়ে যায় প্রথম গোল। এক গোলে পিছিয়ে থাকলেও ২৪ তম মিনিটে আবারো গোল ব্যবধানকে দ্বিগুণ করে তোলে জুয়েল রানা। ৩৫তম মিনিটে আবারো সেই কলিন্দ্রেসের দ্বিতীয় গোলে ব্যবধান গড়ে উঠে তিন গোলের। ম্যাচের প্রথমার্ধেই সিলেট জিলা স্টেডিয়াম দেখেছে ৫ গোল। যার চারটি ছিল আবাহনীর ও একটি উত্তর বারিধারার। বিরতির পর প্রথমার্ধের মতো গোলবন্যা না হলেও আরো দুই গোল যোগ হয়েছে উভয় দলের স্কোরবোর্ডে।

৬০ মিনিটের মাথায় পেনাল্টির সুযোগ পায় আবাহনী ঢাকা। স্পট কিক থেকে গোল করে চার গোলের ব্যবধান গড়ে তোলেন রাফায়েল অগাস্তো। চার গোলের পিছিয়ে পড়ার চার মিনিট পর শেষ গোল পেয়েছে উত্তর বারিধারা। তবে আরিফ হোসেনের এই গোল ব্যবধান কমানো ব্যতীত অন্য কোনো অবদান রাখতে পারেনি উত্তর বারিধারায়। এই ম্যাচে জয়ের সুবাদে ২২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে ঢাকা আবাহনী। শীর্ষস্থানে থাকা বসুন্ধরা কিংসদের থেকে আরো ৪ পয়েন্টে পিছিয়ে আছে তারা। দিনের তৃতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করেছে শেখ রাসেল ও রহমতগঞ্জ। ম্যাচের চতুর্থ মিনিটে প্রথম গোল করে রহমতগঞ্জকে লিড এনে দেন সানডে চিজুবা। কিন্তু পরের মিনিটেই মোহাম্মদ জুয়েলের গোলে সমতায় ফেরে শেখ রাসেল ক্রীড়া চক্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App