×

জাতীয়

ধর্মানুভূতিতে আঘাত: জামিন পেলেন ঢাবি অধ্যাপক হাফিজুর রহমান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২২, ০৫:২৯ পিএম

ধর্মানুভূতিতে আঘাত: জামিন পেলেন ঢাবি অধ্যাপক হাফিজুর রহমান

ধর্ম অবমাননার অভিযোগে অভিযুক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনকে জামিন দেয়া হয়েছে। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সনাতন ধর্মাবলম্বীদের অনুভূতিতে আঘাতের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।

আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামস জগলুল হোসেনের আদালতে আইনজীবী নাজমুল হুদার মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন হাফিজুর রহমান। তবে রাষ্ট্রপক্ষের আইনজীবী নজরুল ইসলাম শামীম এ জামিনের বিরোধিতা করেন। পরে উভয়পক্ষের শুনানি শেষে ৫০০ টাকা মুচলেকায় আসামির জামিন মঞ্জুর করেন আদালত।

গত বছরের ১ আগস্ট বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অমিত ভৌমিক বাদী হয়ে শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন। মামলার অভিযোগে বলা হয়, মামলার একই বছরের ২২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক শেখ হাফিজুর রহমান কার্জন সনাতন ধর্ম ও ধর্মীয় মূল্যবোধের ওপর ফেসবুকে অবমাননাকর পোস্ট করেন। যার মাধ্যমে বিশ্বের কোটি কোটি সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লেগেছে বলে অভিযোগ করা হয়।

এছাড়া এ ঘটনায় ২৪ জুলাই অ্যাডভোকেট সুমন কুমার রায় ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর অধ্যাপক হাফিজুর রহমানের পদত্যাগ চেয়ে একটি আবেদন করেন।

তবে ঘটনাটি অসচেতনভাবে কিংবা অনিচ্ছাকৃতভাবে হয়েছে উল্লেখ করে হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দুঃখ প্রকাশ করে ২৫ জুলাই দুপুরে আরেকটি ফেসবুক স্ট্যাটাস দেন হাফিজুর রহমান। তিনি লেখেন, আমি প্রত্যেকটি ধর্মের ব্যাপারে শ্রদ্ধাশীল এবং মনে করি যে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা উচিৎ নয়। তবুও অসচেতন বা অনিচ্ছাকৃতভাবে যদি আমার পোস্টের মাধ্যমে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করে থাকি সেজন্যে আমি ক্ষমাপ্রার্থী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App