×

জাতীয়

টিপু-প্রীতি হত্যার পরিকল্পনাকারীসহ আরও দুজন রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২২, ০৫:১৪ পিএম

টিপু-প্রীতি হত্যার পরিকল্পনাকারীসহ আরও দুজন রিমান্ডে

আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী প্রীতি। ফাইল ছবি

রাজধানীর শাজাহানপুরে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুকে গুলি করে হত্যার মামলায় আরও দুই আসামিকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আসামিরা হলেন- নাসির উদ্দিন ওরফে মানিক এবং মোহাম্মদ মারুফ খান। তারা দুজন হত্যাকাণ্ডের পরিকল্পনার বৈঠকে অংশ নিয়েছিল।

আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) আসামিদের আদারতে হাজির করে পুলিশ। এরপর হত্যা মামলাটির তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক (নিরস্ত্র) মোহাম্মদ ইয়াসিন শিকদার তাদের ১০ দিন করে রিমান্ড চেয়ে আবেদন করেন। আবেদনে বলা হয়, এ মামলায় শুটার মাসুম ৫ এপ্রিল আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছে। জবানবন্দি পর্যালোচনায় দেখা যায়, হত্যাকাণ্ডের প্রায় দুই মাস আগে কমলাপুর এলাকায় রুপালী ক্লাবে সন্ত্রাসী মুসার নেতৃত্বে গোপন বৈঠকে অংশ নেয় নাসির উদ্দিন। ওই বৈঠকে হত্যার নীলনকশা প্রণয়ন করা হয়। মারুফ খানও ওই বৈঠকে অংশ নেয় মর্মে একাধিক গোপন সূত্রে জানা যায়। এছাড়া মারুফ খানের সাথে কুখ্যাত সন্ত্রাসী ফ্রিডম মানিকের যোগাযোগ আছে। আসামিরা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত মর্মে প্রতীয়মান হয়েছে। এছাড়া বৈঠকে অংশ নেওয়া অন্য অজ্ঞাত আসামিদের শনাক্তসহ গ্রেপ্তার, হত্যায় ব্যবহৃত অস্ত্র ও মোটরসাইকেল জব্দ এবং মামলার মূল রহস্য উদঘাটনের লক্ষ্যে আসামিদের রিমান্ডে নেয়া প্রয়োজন। এসময় আসামিদের পক্ষে আইনজীবী মোস্তাক আহমেদ রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমাম আসামিদের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে গত বুধবার রাতে মুগদা এলাকা থেকে নাসির উদ্দিনকে এবং শাহজাহানপুর এলাকা থেকে মারুফ খানকে গ্রেপ্তার করা হয়।

গত ২৪ মার্চ রাত পৌনে ১০টার দিকে মতিঝিলের এজিবি কলোনি কাঁচা বাজার সংলগ্ন রেস্টুরেন্ট থেকে বাসায় ফেরার পথে শাজাহানপুর আমতলা ইসলামী ব্যাংক হাসপাতালের সামনে অজ্ঞাত দুর্বৃত্তদের এলোপাথাড়ি গুলিতে নিহত হন জাহিদুল ইসলাম টিপু। এসময় রিকশাআরোহী কলেজছাত্রী প্রীতিও গুলিতে নিহত হন। এ ঘটনায় টিপুর স্ত্রী ফারজানা ইসলাম ডলি মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়।

এ মামলায় শুটার মাসুম রিমান্ড শেষে কারাগারে রয়েছেন। এছাড়া গত ৩ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটির ১০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক ওমর ফারুক, আবু সালেহ শিকদার ওরফে শুটার সালেহ, মো. নাছির উদ্দিন ওরফে কিলার নাছির, মো. মোরশেদুল আলম ওরফে কাইল্লা পলাশ ও আরফান উল্লাহ দামালের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App