টিপু-প্রীতি হত্যার পরিকল্পনাকারীসহ আরও দুজন রিমান্ডে

আগের সংবাদ

ধর্মানুভূতিতে আঘাত: জামিন পেলেন ঢাবি অধ্যাপক হাফিজুর রহমান

পরের সংবাদ

রাশিয়াকে হারাতে ন্যাটোর কাছে আরও অস্ত্র চায় ইউক্রেন

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২২ , ৫:২৭ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৭, ২০২২ , ৫:২৭ অপরাহ্ণ

ন্যাটোভুক্ত দেশগুলোর কাছ থেকে আরও অস্ত্র সহায়তা চেয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা। বৃহস্পতিবার (৭ এপ্রিল) তিনি এ সহায়তা চান। খবর বিবিসি ও আলজাজিরার।

কুলেবা বলেন, ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আমার ব্যক্তিগত বৈঠকের আমার আলোচ্যসূচি একেবারেই ‘সাধারণ’। ইউক্রেন আত্মবিশ্বাসী যে, রাশিয়াকে হারাতে শ্রেষ্ঠ কৌশল হলো ইউক্রেনকে আরও সামরিক সহায়তা করা।

কুলেবা ব্রাসেলসে ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন। পূর্বাঞ্চলে রাশিয়ার হামলা ঠেকাতে ইউক্রেনকে কীভাবে অস্ত্র সহায়তা দেয়া যায় সেটিই আলোচনার মূল বিষয়।

বৈঠকের আগে কুলেবা বলেন, অস্ত্রের ‘দীর্ঘমেয়াদি ও পর্যাপ্ত সরবরাহ’ ছাড়া ইউক্রেনের বিজয় ‘বিশাল ত্যাগের’ মাধ্যমে অর্জিত হতে পারে। যত দ্রুত অস্ত্র আসবে তত বেশি মানুষের জীবন ও শহর ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ইউক্রেনের যা প্রয়োজন তা সরবরাহ করতে আমি মিত্রদের প্রতি সব অনিচ্ছা ও সংশয় ঝেড়ে ফেলার আহ্বান জানাচ্ছি। বিষয়টি অদ্ভুত শোনালেও সত্যি, আজ অস্ত্র শান্তির উদ্দেশ্যেই সরবরাহ করা হচ্ছে।

ইউক্রেনের লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলকে স্বাধীন ঘোষণা করে ২৪ ফেব্রুয়ারি দোনবাস অঞ্চলে বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দেয় রাশিয়া। এর পর এ অভিযান ৪৩ দিনে গড়িয়েছে। দুই দেশের মধ্যে কয়েক দফা আলোচনা হলেও এখনও কোনো সমাধান আসেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়