×

অর্থনীতি

মিল ঠিকঠাক, ভোক্তা অধিদপ্তরের টার্গেট তেলের ডিলার সিন্ডিকেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২২, ০৭:৩৬ পিএম

মিল ঠিকঠাক, ভোক্তা অধিদপ্তরের টার্গেট তেলের ডিলার সিন্ডিকেট

বুধবার ভোজ্যতেল আমদানিকারক এবং মিল মালিকদের সঙ্গে বৈঠকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ

যে কেউ মিল থেকে তেল কিনতে পারবেন ঈদের পরে ভোজ্যতেলের নতুন দামের সিদ্ধান্ত

সরকার নির্ধারিত সময়ে অর্থাৎ বিক্রয় আদেশ বা এসও ১৫ দিনের মধ্যেই মিল থেকে তেল সরবরাহ করেছেন মিলমালিকরা। তবে মাঠ পর্যায়ে ডিলারদের সিন্ডিকেট ভাঙতে ইতিমধ্যে সব জেলা প্রশাসকের কাছে ভোজ্যতেল ডিলারদের তালিকা পৌঁছানো হয়েছে। ঢাকার মৌলভীবাজার ও চট্টগ্রামের খাতুনগঞ্জে বিশেষ অভিযান পরিচালনা করছে সংস্থাটি। ইতিমধ্যে আজ বুধবার (৬ এপ্রিল) ভোক্তা অধিদপ্তর দুই ডিলারকে ৪০ হাজার করে ৮০ হাজার টাকা জরিমানা করেছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভোজ্যতেল আমদানিকারক এবং মিল মালিকদের সঙ্গে বৈঠকে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান। সভার শুরুতে তিনি বলেন, আমদানিকারকরা আমাদেরকে আশ্বস্ত করেছেন সরকার নির্ধারিত মূল্য এবং নির্ধারিত সময়ে বাজারে ভোজ্যতেল সরবরাহ ঠিক রাখবেন। এ নিয়ে তাদের সঙ্গে কয়েকবার বৈঠক অনুষ্ঠিত হয়েছে এবং ভোক্তা অধিদপ্তর থেকে তাদের কারখানায় অভিযান চালানো হয়েছে। মিল মালিক বা পরিবেশকদের মধ্যে এখন আর সমস্যা নেই।

সফিকুজ্জামান বলেন, ভোজ্যতেলের বাজার বিশৃংখলার কারণ হিসেবে যেসব তথ্য উপাত্ত আমাদের নিকট এসেছে, এর মধ্যে মালিকপক্ষের সমস্যা চিহ্নিত করতে তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করি। ইতিমধ্যে সমস্যাগুলো সমাধান হয়েছে। তবে মাঠ পর্যায়ে ডিলারদের মধ্যে যে সমস্যা চিহ্নিত হয়েছে তা এখনো সমাধান হয়নি। এজন্য মিল মালিকদের সঙ্গে আলাপ করে আমরা সিদ্ধান্তে পৌঁছেছি, যে কেউ চাইলেই মিল মালিকদের নিকট থেকে তেল কিনতে পারবেন। এখন আর ডিলারদের নিকট থেকে কিনতে হবে না।

বৈঠকে জানানো হয়, প্রতিদিন দেশে পাঁচ হাজার মেট্রিকটন ভোজ্য তেলের চাহিদা রয়েছে। আর এর যোগান হিসেবে পর্যাপ্ত মজুদ মিলমালিকদের নিকট রয়েছে। তবে সরকারের নির্ধারিত মূল্য অর্থাৎ ভ্যাট প্রত্যাহারের সময় ১৬ মার্চ প্রতি টন অপরিশোধিত ভোজ্যতেলের দাম ছিল ১ হাজার ৪০৭ মার্কিন ডলার, তা এখন সময়ের ব্যবধানে ১ হাজার ৮৮০ ডলার পর্যন্ত পৌঁছেছে। বাড়তি দামে তেল আমদানির ফলে আমদানিকারকদের মধ্যে দাম বাড়ানোর প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। যা রোজার ঈদের পর মে মাসে সমন্বয় করা হবে বলে জানিয়েছেন ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক।

এ সময় ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার আলোচনায় অংশ নিয়ে বলেন, দেশের ৯৫ ভাগ ব্যবসায়ী সাধু, আর ৫ ভাগ অসাধু ব্যবসায়ীদের জন্য বিশৃঙ্খলা তৈরি হয়ে থাকে। ভোক্তা অধিদপ্তর চাচ্ছে সুষম বাজারব্যবস্থা, যাতে সব আমদানিকারক এবং মিলমালিকরা আইনের মধ্যে থাকেন। যখন সরকার থেকে যে সিদ্ধান্ত দেয়া হয় তা' সঠিকভাবে বাস্তবায়ন করেন। এর মধ্যে অনেক সমস্যা থাকবে যা আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান হবে। আর যারা বিশৃঙ্খলা তৈরি করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বৈঠকে সিটি গ্রুপ, টি কে গ্রুপ, মেঘনা গ্রুপ, এস আলম, বসুন্ধরা গ্রুপের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন এবং আন্তর্জাতিক বাজারের সঙ্গে ভোজ্যতেলের বাজার সমন্বয় করতে বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানান। দ্রুত সময়ে বাজার সমন্বয় না হলে বাজারে সমস্যা তৈরি হবে বলে তারা মত দিয়েছেন।

তবে ভোক্তার মহাপরিচালক সফিকুজ্জামান জানান, সরকার ইতিমধ্যে আমদানি পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট রেখে, অন্যান্য সব ভ্যাট প্রত্যাহার করেছে। ফলে নতুন আমদানিতে ভোজ্যতেলের দাম বাড়ার সম্ভাবনা খুবই কম এ ক্ষেত্রে প্রতি লিটার তেলে ২০ টাকা পর্যন্ত দাম কমার সম্ভাবনা তৈরি হয়েছে। তবে আন্তর্জাতিক বাজার পর্যালোচনায় করে আগামী রোজার ঈদের পরে মে মাসে সব পক্ষকে নিয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হবে এবং সেখানে ভোজ্য তেলের জাম সমন্বয়ের বিষয়ে সিদ্ধান্ত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App