×

শিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষা ৩ জুন শুরু, কমলো যোগ্যতার শর্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২২, ০৫:৪২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন থেকে। ভর্তি আবেদন ফি জমা নেয়া শুরু হবে ২০ এপ্রিল থেকে। তা শেষ হবে ১০ মে। এ ছাড়া আবেদনকারীদের যোগ্যতার শর্ত এবার শিথিল করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল জানান, বুধবার বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

ডিনস কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হবে।

এ ছাড়া ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা হবে। অঙ্কন পরীক্ষার তারিখ পরে জানানো হবে।

গতবারের মতো এবার বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্র স্থাপন করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

বিজ্ঞানের শিক্ষার্থীদের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসিতে চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল হতে হবে অন্তত ৮, যা গতবার ছিল ৮ দশমিক ৫। এসএসসি ও এইচএসসি দুটিতেই অন্তত ৩ দশমিক ৫ জিপিএধারী হতে হবে আবেদনকারীকে।

একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের মধ্যে যাদের এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট জিপিএ ৭ দশমিক ৫, তারা এবার আবেদন করতে পারবেন। এসএসসি ও এইচএসসির যে কোনো একটি পরীক্ষায় তাদের জিপিএ ৩ পেতে হবে।

আগে মানবিক এবং ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে অন্তত ৮ জিপিএ থাকতে হবে।

একই যোগ্যতায় বিভাগ পরিবর্তনের জন্য সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা।

এ ছাড়া চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট জিপিএ হতে হবে ৬ দশমিক ৫।

গতবারের মত এবারও ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত মিলে মোট ১২০ নম্বরের পরীক্ষা হবে। তবে চারুকলার ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ (সাধারণ জ্ঞান) এবং ৬০ নম্বরের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে।

মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ (১০+১০) নম্বর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App