ডি ব্রুইনের নৈপুন্যে অ্যাটলেটিকোর বিপক্ষে ম্যনসিটির জয়

আগের সংবাদ

আজকের সংবাদপত্র পর্যালোচনা

পরের সংবাদ

পাকিস্তানি রুপির রেকর্ড পতন, আইএমএফের ৬০০ কোটি ফান্ড স্থগিত

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২ , ১০:২৭ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ৬, ২০২২ , ১১:০৭ পূর্বাহ্ণ

রাজনৈতিক সংকটের মধ্যে এবার অর্থনৈতিক দিক থেকেও অতল গহ্বরে পড়েছে পাকিস্তান। দেশটিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৬০০ কোটি ডলারের সহায়তা কর্মসূচি স্থগিত করে দেয়া হয়েছে। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসে এ অর্থ সহায়তা দেয়া হবে না। এ পরিস্থিতিতে পাকিস্তানি রুপি নিচু স্তরে নেমে গেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

ইসলামাবাদে আইএমএফের প্রতিনিধি এসথার পেরেজ রুইজ জানান, যতক্ষণ না নতুন সরকার গঠিত হচ্ছে, ততক্ষণ এ অর্থ সহায়তা দেয়া হবে না। এর মাধ্যমে পাকিস্তানকে সহযোগিতা করতে মুখিয়ে আছে আইএমএফ। নতুন সরকার গঠিত হলেই অর্থনীতির ভারসাম্যের দিকে নজর দেয়া হবে। তবে এখনই আইএমএফের কর্মসূচি বন্ধ করে দেয়ার কোনো পরিকল্পনা নেই।

এহেন পরিস্থিতিতে রেকর্ড গড়েছে পাকিস্তানি রুপি। ডলারের নিরিখে সর্বকালীন নিচু স্তরে নেমে গিয়েছে। মঙ্গলবার বাজার বন্ধের সময় দেশটির এক ডলারের দাম দাঁড়িয়েছে ১৮৫ টাকা ২৩ পয়সা। ইতিহাসে প্রথমবারের মতো ১৮৫ টাকার গণ্ডি পার হয়েছে পাকিস্তানি রুপির। পাকিস্তানি সংবাদমাধ্যম জিয়ো টিভির প্রতিবেদন অনুযায়ী এমনিতেই গত কয়েকদিন ধরে অন্যান্য মুদ্রার নিরিখে ডলার শক্তিশালী হয়েছে। সেই ধাক্কার মধ্যেই অনিশ্চিত রাজনৈতিক ভবিষ্যতের জেরে আইএমএফ ৬০০ কোটি ডলারের কর্মসূচি স্থগিত করে দেয়ায় পাকিস্তানি রুপির মান কমে এসেছে।

পাকিস্তানের রাজনৈতিক অবস্থা

পাকিস্তানে রাজনৈতিক নাটক চরমে উঠেছে। এ আবহে অনাস্থা প্রস্তাব ও সংসদ ভেঙে দেয়ার প্রসঙ্গটি সেদেশের সুপ্রিম কোর্টে বিচারাধীন আছে। আর এ মামলা চলাকালীন সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেয়েছেন ইমরান খান। তার সুপারিশে পাকিস্তানের রাষ্ট্রপতি সেদেশের সংসদ ভেঙে দেয়ার ইস্যুতে দায়ের করা মামলায় রায়দান স্থগিত রেখেছেন পাকিস্তানের শীর্ষ আদালত। তার মধ্যেই আদালতের একটি উল্লেখযোগ্য পর্যবেক্ষণে বড় ধাক্কা খেয়েছেন ইমরান। এ পর্যবেক্ষণের প্রেক্ষিতে যদি পরবর্তীতে পাকিস্তানের সুপ্রিম কোর্ট রায় দেয় তাহলে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হবে ইমরান খানকে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়