×

জাতীয়

র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার দীর্ঘ প্রক্রিয়া: পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২২, ১১:২৭ এএম

র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার দীর্ঘ প্রক্রিয়া: পররাষ্ট্রমন্ত্রী

সোমবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

র‌্যাব-পুলিশের সাতজন কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য দীর্ঘ প্রক্রিয়া পর্যন্ত যেতে হবে বলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার একটি জটিল প্রক্রিয়া। আমাদের এটি সম্পন্ন করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্রে প্রায় সবকিছুরই প্রক্রিয়া আছে। নিষেধাজ্ঞা প্রত্যাহারে সংশ্লিষ্ট এসব সদস্যকে সন্তুষ্ট হতে হবে। আর এতে সময় লাগবে। এটি সুইচের মতো না যে একদিনে অন আর অফ করতে পারবো।

সাংবাদিকদের উদ্দেশ্যে মোমেন বলেন, যুক্তরাষ্ট্রে এ ধরনের সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়া বেশ জটিল। যেমন ট্যারিফ প্রত্যাহারের জন্য ২৩টি কমিটিতে অনুমোদন লাগে। তারপর প্রেসিডেন্ট তার ওপর রেসপন্স দিতে পারেন। এর আগে প্রেসিডেন্ট কিছু বলতে পারেন না। এখানে এক্সিকিউটিভের যথেষ্ট আটকা, সে কারণে সহজে এটি বলতে পারবে না। আপনাকে প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

র‌্যাবের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাব হয়ত কখনও কখনও ‘অতিরিক্ত বা বাড়াবাড়ি করে’ ফেলেছে। তবে আমাদের জবাবদিহিতার ব্যবস্থা আছে এবং তাতে অনেকের শাস্তিও হয়েছে। এমনকি স্থায়ী বরখাস্তও হয়েছে। সুতরাং এখানে জবাবদিহিতা আছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জবাবে কী বলেছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, তিনি কেবল এতটুকু বললেন যে নিষেধাজ্ঞা প্রত্যাহারে প্রক্রিয়া আছে। তবে আমরা জবাবদিহিতার বিষয়ে বেশ সোচ্চার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App