×

শিক্ষা

মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৫৫.১৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২২, ০১:৫১ পিএম

মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৫৫.১৩

প্রতীকী ছবি

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে পাস করেছেন ৭৯ হাজার ৩৩৭ জন, পাসের হার ৫৭ দশমিক ১৩ শতাংশ। আজ মঙ্গলবার (৫ এপ্রিল) রাজধানীর মহাখালীতে পুরনো স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এ ফলাফল প্রকাশ করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

পাসকৃতদের মধ্যে এগিয়ে আছে মেয়েরাই। পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ৪৪ হাজার ৫০৪ জন মেয়ে (৫৬ দশমিক শূন্য ৯ শতাংশ) আর ছেলে ৩৪ হাজার ৮৩৩ জন। লিখিত পরীক্ষায় ৯২ দশমিক ৫ নম্বর পেয়ে শীর্ষ তালিকার প্রথম স্থান করে নিয়েছেন সুমাইয়া মোসলেম মিম। তিনি খুলনা মেডিকেল কলেজে পরীক্ষা দিয়েছিলেন।

এমবিবিএস (২০২১-২২ শিক্ষাবর্ষের) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গত শুক্রবার (১ এপ্রিল) সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়। ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে এক ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে এ বছর রেকর্ডসংখ্যক এক লাখ ৪৩ হাজার ৭৩০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেন। দেশে সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। এ হিসাবে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App