×

জাতীয়

যুক্তরাষ্ট্রকে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২২, ০৯:৫২ এএম

যুক্তরাষ্ট্রকে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান বাংলাদেশের

সোমবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

র‌্যাব-পুলিশের সাতজন বর্তমান-সাবেক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার (৪ এপ্রিল) রাতে ওয়াশিংটনে দ্বিপাক্ষিক বৈঠকে মোমেন এ আহবান জানান।

বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, আমি তাকে বলেছি যে বাংলাদেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সমস্যা ছিল। আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় ২৪ জন নিহত এবং ৩০০ জনের বেশি আহত হয়েছিল। মানুষের মধ্যে আতঙ্ক ছিল। এসব দূর করতে র‌্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

ওয়াশিংটনে ব্লিংকেনের সঙ্গে সাক্ষাতে মোমেন বলেন, আপনাদের সাবেক রাষ্ট্রদূত জেমস মরিয়ার্টিও র‌্যাবের ভূমিকার প্রশংসা করেছিলেন। কিন্তু এখন মার্কিন নিষেধাজ্ঞার কারণে আমাদের দেশের তরুণরা র‌্যাবে যোগ দিতে নিরুৎসাহিত হবে।

তিনি আরও বলেন, কখনও কখনও র‌্যাব বাড়াবাড়ি করেছে। তবে সংস্থাটিতে জবাবদিহির ব্যবস্থা আছে। যারা ভুল করেছে তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে।

এসময় মোমেন বলেন, গত চার মাসে র‌্যাবের হাতে কারও নিহত হওয়ার কোনো অভিযোগ নেই।

সাংবাদিকরা ব্লিনকেনের প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চাইলে মোমেন বলেন, তাদের একটি নির্দিষ্ট প্রক্রিয়া আছে এবং সেটির মধ্য দিয়ে তারা যাবে।

ওয়াশিংটনের বৈঠকে ব্লিনকেনকে ২০১৩ সালে স্থগিত করা জিএসপি সুবিধা নতুন করে দেয়ার জন্যও অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। এর জবাবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন বলেছেন, তারা বাংলাদেশের শ্রমবিষয়ক সমস্যাগুলো নিয়ে অভিযোগগুলো সম্পর্কে জানেন।

ব্লিনকেনকে উদ্ধৃত করে মোমেন বলেন, তারা বলেছেন যে আমরা যদি শ্রম ব্যবস্থার উন্নতি করতে পারি, তাহলে তারা জিএসপি সুবিধা পুনর্বহাল করতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App