×

স্বাস্থ্য

আরও ৩ সপ্তাহ অপরিবর্তিত থাকতে পারে ডায়রিয়া পরিস্থিতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২২, ১০:২৮ এএম

আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) প্রধান ডা. বাহারুল আলম জানান, করোনা মহামারির আগের বছরগুলোর প্রবণতা বিবেচনা করে আমরা বলতে পারি যে ঢাকা ও এর আশেপাশের এলাকার ডায়রিয়া পরিস্থিতি আগামী ৩-৪ সপ্তাহ অব্যাহত থাকতে পারে।'

চলতি বছর মার্চের দ্বিতীয় সপ্তাহে ডায়রিয়ার প্রাদুর্ভাব শুরু হয় এবং এখন এটি চতুর্থ সপ্তাহে প্রবেশ করেছে। এ অবস্থায় প্রতিদিন রোগীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়ছে না বা কমছে না। সোমবার (৪ এপ্রিল) দুপুর ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আইসিডিডিআরবিতে ১ হাজার ১৭১ জন রোগী ভর্তি হয়।

আইসিডিডিআরবির তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ গত ৬০ বছরে প্রথমবারের মতো দৈনিক ডায়রিয়া রোগী ভর্তির সংখ্যা ১ হাজার ছাড়ায়। সেদিন হাসপাতালে ১ হাজার ৫৭ জন রোগী ভর্তি হয়েছিল। ২৮ মার্চ ভর্তি রোগীর সংখ্যা বেড়ে ১ হাজার ৩৩৪ জনে দাঁড়ায়।

ডা. বাহারুল বলেন, 'প্রায় প্রতিদিনই হাসপাতালে বেশ কয়েকজন ডায়রিয়া রোগীকে মৃত অবস্থায় আনা হচ্ছে। তবে হাসপাতালে ভর্তির পর কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।' এ বছর ডায়রিয়ায় মোট কতজন মারা গেছেন তা অবশ্য উল্লেখ করেননি তিনি।

এদিকে বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ৩১৯ জন ডায়রিয়া রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ৭ দিনে প্রায় ২ হাজার রোগী এবং গত ১ মাসে প্রায় ৬ হাজার রোগী হাসপাতালে ভর্তি হয়েছিল। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হুমায়ুন শাহীন খান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বিভাগে গত ১ মাসে ডায়রিয়া রোগীর সংখ্যা শতকরা ৫০ ভাগের মতো বেড়েছে। বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে না গেলেও পরিস্থিতি সতর্ক হওয়ার মতো বলে উল্লেখ করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App