×

জাতীয়

আমরা শ্রীলঙ্কার পথে যাচ্ছি না: পরিকল্পনামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২২, ০১:৪৩ পিএম

অনেকেই শ্রীলঙ্কার এমন পরিস্থিতির কথা তুলনা করছেন বাংলাদেশের সঙ্গে। বাংলাদেশে বাস্তবায়ন হওয়া বেশ কিছু বড় প্রকল্পে অর্থ দিয়েছে বিদেশি দাতা সংস্থাগুলো। ফলে বাংলাদেশও ঋণের ফাঁদে পড়ে শ্রীলঙ্কার দশায় পড়তে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। এমন আশঙ্কার কথা একেবারে উড়িয়ে দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেছেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা সম্পূর্ণ আলাদা। কোনো দিক থেকেই বাংলাদেশ শ্রীলঙ্কার পথে যাচ্ছে না।

মঙ্গলবার (৫ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, কেউ কেউ সরাসরি শ্রীলঙ্কাকে বাংলাদেশে বসিয়ে রায় দেয়, এটা গ্রহণযোগ্য নয়। এটা অর্থনীতির বিজ্ঞানেও গ্রহণযোগ্য নয়, সামাজিক বিজ্ঞানেও গ্রহণযোগ্য নয়, দুটো সম্পূর্ণ ভিন্ন অর্থনীতি। দুইটা দেশের গঠন সম্পূর্ণ ভিন্ন রকমের, দুইটার গতিবিধিও ভিন্ন রকমের।

এম এ মান্নান বলেন, আমাদের দেশের প্রকল্প ও প্রস্তুতি সে রকম নয়। আমরা শ্রীলঙ্কাকে নিয়ে কোনো মন্তব্য করতে পারি না। তবে এটা নিয়ে গবেষকদের আলোচনা আমরা দেখছি, শুনছি এবং সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছি। কিন্তু এ বিষয়ে সতর্ক রয়েছি।

বিষয়গুলোকে নিয়ে মন্তব্য করার ক্ষেত্রে সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরাসরি ওই দেশের অবস্থার ব্যাখ্যা করে এখানে বসিয়ে দেয়া হবে, এটা ঠিক নয়। তাদের অবস্থা দেখে বলা হবে আমরাও সেই পথে যাচ্ছি, এটা কোনোভাবেই ঠিক নয়। ঋণ ব্যবস্থা, প্রকল্প, কৃষি উৎপাদন, রিজার্ভ, রেমিট্যান্স সব ক্ষেত্রেই বাংলাদেশ শ্রীলঙ্কার চেয়ে বেশ সফল এবং এগিয়ে। তাই বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হওয়ার কোনো আশঙ্কাই নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App