×

জাতীয়

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তির পরিমাণ ৩৯২ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২২, ১২:৫৪ পিএম

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তির পরিমাণ ৩৯২ কোটি টাকা

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মোট সম্পত্তির পরিমাণ ৩৯১ কোটি ৭৯ লাখ টাকা। যার মধ্যে স্থায়ী সম্পদের পরিমাণ এক কোটি ৬১ লাখ টাকা। বিনিযোগ আছে ২৩৬ কোটি ৭৫ লাখ টাকা এবং চলতি সম্পদের পরিমাণ ১৫৩ কোটি ৪৩ লাখ টাকা।

আজ সোমবার (৪ এপ্রিল) জাতীয় সংসদে হাবিবুল রহমান এমপির এক লিখিত প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বিগত ২০২০-২১ অর্থ বছরে কল্যাণ ট্রাস্টের আয় হয়েছে মোট ৫২ কোটি ১৯ লাখ টাকা। আর সেই সময়কালে মোট ব্যয় হয়েছে ২৭ কোটি ১৯ লাখ টাকা। অর্থাৎ ২০২০-২১ বছরে নীট মুনাফা হয়েছে ২৪ কোটি ৩৫ লাখ টাকা। তিনি জানান সেই পরিসম্পদ থেকে প্রাপ্ত আয় দিয়ে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের যাবতীয় সেবামূলক খরচ করা হয়। ফলে তাদের জীবনমানের উন্নতি হয়েছে।

এছাড়া সৈয়দ আবু হোসেন এমপির প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক জানান, বর্তমানে এক লাখ ৮৯ হাজার ২৯০ জন বীর মুক্তিযোদ্ধার অনুকূলে ২০ হাজার টাকা হারে সরাসরি তাদের ব্যাংক হিসেবে দেয়া হচ্ছে। এ ছাড়া ১০ হাজার টাকা করে দুটি উৎসব ভঅতা এবং জনপ্রতি পাঁচ হাজার টাকা হারে বিজয় দিবস ভাতা দেয়া হচ্ছে। আর চার হাজার ১২২ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার বীর নিবাস নির্মাণ করা হচ্ছে।

মন্ত্রী বলেন, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের শ্রেণিভেদে জনপ্রতি মাসিক সর্বোচ্চ ৪৫ হাজার টাকা, সর্বনিম্ন ২৫ হাজার টাকা এবং বীরশ্রেষ্ঠ পরিবারকে মাসিক ৬৫ হাজার টাকা। অপরদিকে শহীদ পরিবারকে মাসিক ৩০ হাজার টাকা, বীর উত্তম ও বীর প্রতীকদের মাসিক ২০ হাজার টাকা সম্মানী ভাতা দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App