×

আন্তর্জাতিক

ভারতে ১৪ দিনে ১২ বার দাম বাড়ল জ্বালানির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২২, ০৯:২০ এএম

ভারতে ১৪ দিনে ১২ বার দাম বাড়ল জ্বালানির

প্রতীকী ছবি

ভারতের ১৪ দিনের মধ্যে ১২ দিনেই জ্বালানির দাম বেড়েছে। পেট্রোলের দাম বাড়ল মোট আট টাকা ৭৮ পয়সা। ডিজেলের ক্ষেত্রে তা আট টাকা ৪৩ পয়সা। খবর আনন্দবাজার পত্রিকার।

আজ সোমবার (৪ এপ্রিল) কলকাতায় আইওসির পাম্পে লিটার প্রতি আরও ৪২ পয়সা বেড়ে ১১৩ টাকা ৪৫ পয়সায় পৌঁছে গিয়েছে পেট্রোলের দাম। এখনও পর্যন্ত এটাই তার সর্বোচ্চ দর। রেকর্ড গড়ার পথে ছুটছে ডিজেলও। এক লিটার বিক্রি হচ্ছে ৯৮ টাকা ২২ পয়সায়। যা আগের দিনের চেয়ে ৪০ পয়সা বেশি।

সংশ্লিষ্ট মহল মনে করছে, ভারতের বাজারে বৃদ্ধির এ গতি কার্যত নজিরবিহীন। শিল্পমহল থেকে আমজনতা, সব পক্ষেরই কেবল একটাই প্রশ্ন- এর শেষ কোথায়? মূল্যবৃদ্ধির এ হার আর কত বাড়বে।

আন্তর্জাতিক বাজারে অশোধিত তেল আগের চেয়ে একটু কমে ব্যারেল প্রতি ১০৪ ডলার হলেও ভারতের বাজারে জ্বালানির দাম এখনও ঊর্ধ্বমূখী।

বিরোধীদের নিশানায় বিজেপি

জ্বালানির দাম বৃদ্ধির জন্য কেন্দ্র অশোধিত তেলের দিকে আঙুল তুললেও, বিরোধীদের নিশানায় আছে দেশটির কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকারই। রবিবার ভারতের সাবেক অর্থমন্ত্রী এবং কংগ্রেস নেতা পি চিদম্বরম তাদের কাঠগড়ায় তুলে বলেন, মোদি সরকার আট বছরে জ্বালানি থেকে ২৬ লাখ ৫ হাজার কোটি টাকার বেশি কর সংগ্রহ করেছে। ভারতে প্রায় ২৬ কোটি পরিবার আছে। তার মানে, প্রতিটি পরিবার থেকে গড়ে এক লাখ টাকা করে জ্বালানি কর নিয়েছে।

পাশাপাশি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কটাক্ষ, বিজেপি সরকার আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম কমলে দেশে তেলের উৎপাদন শুল্ক বাড়ানোর নীতি নিয়ে চলে। এমনভাবে সেস এবং শুল্ক চাপিয়ে দেয়, যাতে আমজনতা দাম কমার বিন্দুমাত্র সুবিধা না পান। ফলে সব সময়ই তা বাড়তে থাকে।

এদিকে পাঞ্জাবের অর্থমন্ত্রী ও আপ নেতা হরপাল সিংহ চিমা বলেন, পাঁচ রাজ্যে ভোট শেষ হতে না হতেই লাগাতার তেলের দাম বাড়িয়ে মানুষকে লুটে চলেছে কেন্দ্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App