×

আন্তর্জাতিক

আপাতত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২২, ১১:১৪ এএম

আপাতত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

ইমরান খান

আপাতত পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকছেন ইমরান খান। রবিবার (৩ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভির বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ইয়ননিউজের প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়। এক টুইটে পাকিস্তানের প্রেসিডেন্ট জানান, ইমরান খানই পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকছেন।

এর আগে ডেপুটি স্পিকার কাসিম খান সুরি ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব বাতিলের আদেশ দেন। তিনি বলেন, ‘অনাস্থা প্রস্তাব’ পাকিস্তানের সংবিধানের ৫ নং ধারার সঙ্গে সাংঘর্ষিক।

দেশটির বিরোধী দলের নেতারা এতে ক্ষুব্ধ হয়। তারা জাতীয় পরিষদে ডেপুটি স্পিকারের এ আদেশ ‘অবৈধ’ বলে দাবি করে এবং সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফকে ‘প্রধানমন্ত্রী’ ঘোষণা করা হয়। এর মধ্যেই প্রধানমন্ত্রী ইমরান খানের সুপারিশে পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি।

পাকিস্তানের ২২৪ নং ধারা অনুযায়ী প্রধানমন্ত্রীর পদত্যাগের পর দেশটির প্রেসিডেন্ট একজন তত্ত্বাবধায়ক নিয়োগ করবেন। আর তার আগ পর্যন্ত ইমরান খানই পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে আসীন থাকবেন বলে জানান প্রেসিডেন্ট আরিফ আলভি।

২০১৮ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন সাবেক ক্রিকেটার ইমরান খান। এ নির্বাচনের আগে তিনি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) গঠন করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App