গ্র্যামি জিতলেন প্রথম পাকিস্তানি নারী আরুজ আফতাব

আগের সংবাদ

নেত্রকোণায় পাহাড়ি ঢলে তলিয়ে গেছে কয়েকশ একর হাওরের ফসল

পরের সংবাদ

পানির অপচয় বন্ধ করতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২ , ১:২৯ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৪, ২০২২ , ১:৩১ অপরাহ্ণ

পানির অপচয় বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পানির অপচয় বন্ধ করতে সবাইকে এগিয়ে আসতে হবে। আজ সোমবার (৪ এপ্রিল) ‘বিশ্ব পানি দিবস’ উপলক্ষ্যে রাজধানীর গ্রিন রোডে পানি ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সবার কাছে আহ্বান জানাচ্ছি, আমরা ঢাকা শহরে পানি দিই বা সেই সঙ্গে বিভিন্ন সিটি করপোরেশনসহ উপজেলা পর্যায় পর্যন্ত আমরা পানি পরিশুদ্ধ করে পাইপে সরবরাহের ব্যবস্থা নিয়েছি, এগুলো করতে কিন্তু অনেক খরচ হয়। কাজেই সবাইকে পানির অপচয় বন্ধ করতে হবে।

নির্মাণ কাজ, গৃহস্থালি বা বাসার গাড়ি ধোয়া- সব কাজেই পানি ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, অপচয় করলে কোনো সম্পদই থাকে না শেষ পর্যন্ত। কাজেই আমাদের যে অমূল্য সম্পদটা রয়েছে, এ সম্পদ আমরা কীভাবে সংরক্ষণ করে ব্যবহার করতে পারি, বা ভবিষ্যত বংশধররা ব্যবহার করতে পারে, সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে।

ভূ-গর্ভের পানির স্তর কমে যাওয়ায় শহর এলাকায় বৃষ্টির পানি যাতে মাটি দিয়ে আবার ভূগর্ভে পৌঁছাতে পারে, সেদিকে নজর দেয়া এবং পাশাপাশি বৃষ্টির পানি সংরক্ষণের জন্য তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সব জায়গায় সিমেন্ট করে রেখে দিলাম, আর বৃষ্টির পানি গড়িয়ে চলে গেল, সেটা না। আর বৃষ্টির পানি সবই আন্ডারগ্রাউন্ডে একেবারে নদীতে পড়বে তাও না। আমাদের আশপাশে জলাধারগুলোতে যেন বৃষ্টির পানি সংরক্ষণ করা যেতে পারে, সেই ব্যবস্থাটাও নিতে হবে।

অনুষ্ঠানে পানিসম্পদমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ারসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়