×

জাতীয়

২২৯ পণ্য বিক্রি বন্ধ করেছে বিএসটিআই, জরিমানা ৭৬৭ কোটি: শিল্পমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২২, ০১:০৪ পিএম

২২৯ পণ্য বিক্রি বন্ধ করেছে বিএসটিআই, জরিমানা ৭৬৭ কোটি: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন জানান, সরকার বিভিন্ন সময়ে এসআরও জারির মাধ্যমে ২২৯টি পণ্যের বিক্রি বন্ধ করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন- বিএসটিআই। এছাড়া, ভ্রামমাণ আদালতের মাধ্যমে জরিমান আদায় করেছে ৭৬৭ কোটি টাকা। রবিবার (৩ এপ্রিল) হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে সংসদে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী জানান, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) পণ্যের মান নিয়ন্ত্রণকারী একমাত্র জাতীয় প্রতিষ্ঠান। সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত যে কোন পণ্য বিক্রি বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করেছে বিএসটিআই। প্রতিষ্ঠানটি সকল পণ্য ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষা করে কেবলমাত্র মানসম্মত পণ্যের অনুকূলে সিএম লাইসেন্স প্রদান করে থাকে।

বিএসটিআইর গত বছরের জুলাই হতে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে ভেজাল বিরোধী কার্যক্রম চালনো হয়। এ কার্যক্রমে মোবাইল কোর্টের সংখ্যা ৫৬১টি, মোবাইল কোর্টে দায়েরকৃত মামলার সংখ্যা ১০৫৮টি এবং জরিমানা আদায় ৭৬৭ কোটি ২৩ লাখ ৮০ হাজার টাকা।

এছাড়া সার্ভিল্যান্সের সংখ্যা ৮৭০টি এবং সার্ভিল্যান্সের মাধ্যমে দায়েরকৃত মামলার সংখ্যা ৭৪টি। সম্প্রতি এ কার্যক্রম আরো জোরদার করা হয়েছে।

এমপি বেনজীর আহমেদের এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, চিনি শিল্পকে রক্ষাকল্পে ১৫টি চিনি কলের মধ্যে সুষমকরণ, আধুনিকীকরণ ও প্রতিস্থাপন (বিএমআর) এর জন্য প্রকল্প নেয়া হয়েছে।

সাংসদ বেগম লুৎফন নেসা খানের এক প্রশ্নের জবাবে তিনি জানান, সাভারে চামড়া শিল্পনগরী সংলগ্ন এলাকায় শ্রমিকদের আবাসনের জন্য কেরানীগঞ্জে বিসিক লেদার ইন্ডাস্ট্রিয়াল পার্ক ঢাকা শিরোনামে ২০০ একর জমিতে চলতি বছরের জুন থেকে ২০২৬ সালের মধ্যে ৩ হাজার ৫১৮ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে আবাসন নির্মাণের জন্য প্রকল্প নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App