×

জাতীয়

বিদেশি দুই কোম্পানি গ্যাস অনুসন্ধানে নিয়োজিত: প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২২, ১২:২৫ পিএম

বর্তমানে দেশে দুটি অফশোর ব্লক এসএস-০৪ ও এসএস-০৯ এ দুই বিদেশি কোম্পানি ওএনজিসি বিদেশ লিমিটেড (ওভিএল) এবং ওয়েল ইন্ডিয়া লি. (ওয়েল) যৌথভাবে গ্যাস অনুসন্ধানে নিয়োজিত রয়েছে। রবিবার (৩ এপ্রিল) মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড-২০১২ এর আওতায় ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি আন্তর্জাতিক তেল কোম্পানি ওভিএল ও ওয়েল বাপেক্সের সঙ্গে সরকার এবং পেট্রোবাংলার মধ্যে ব্লক এসএস-০৪ ও এসএস-০৯ এর জন্য দুটি উৎপাদন বণ্টন চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তি অনুযায়ী ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে এসএস-০৪ ব্লকে একটি অনুসন্ধান কূপ এবং এসএস-০৯ ব্লকে একটি অনুসন্ধান কূপ খনন করা হবে। খননকৃত কূপগুলো গ্যাস আবিষ্কৃত হলে এবং সেখান থেকে বাণিজ্যিকভাবে গ্যাস উৎপাদন সম্ভব হলে ওভিএলের সঙ্গে চুক্তি ২৫ বছর বহাল থাকবে, অন্যথায় চুক্তি দুটি ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বাতিল হয়ে যাবে।

নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, এলপি গ্যাস আরও সাশ্রয়ী ও সহজলভ্য করার জন্য সরকার কর্তৃক কক্সবাজার জেলার মহেশখালীতে মাতারবাড়ী বৃহদাকার এলপিজি টার্মিনাল তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে। মাতারবাড়ি এলাকায় রেফ্রিজারেটেড মাদার টার্মিনাল স্থাপন করা হবে। এ এলপিজি টার্মিনালের অপারেশন ক্ষমতা হবে বার্ষিক প্রায় ১০-১২ লাখ মেট্রিক টন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App