টাঙ্গুয়ার হাওরে ডুবেছে ৮১ গ্রামের ফসল, আরও বাঁধ ভাঙার শঙ্কা

আগের সংবাদ

বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ৬ কূপ বন্ধ, রাজধানীতে তীব্র গ্যাস সংকট

পরের সংবাদ

ডারবান টেস্টে ইতিহাস গড়তে টাইগারদের চাই ২৭৪ রান

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২২ , ৮:৫০ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৩, ২০২২ , ৮:৫০ অপরাহ্ণ

দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ টেস্ট সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে সবগুলো উইকেটের বিনিময়ে প্রোটিয়াদের সংগ্রহ ২০৪ রান। ৬৯ রানে এগিয়ে থেকে গতকাল শেষ দিকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল দক্ষিন আফ্রিকা। আজ আরও ১৯৮ রান যোগ করে ২৭৪ রানের টার্গেট দিয়েছে টাইগারদের। প্রোটিয়া ইনিংস গুটিয়ে দিতে আজ বল হাতে টাইগারদের হয়ে ৩টি করে উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ ও এবাদত হোসেন এবং ২ উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ।

গতকাল শেষদিকে কোনো উইকেটের পতন না হলেও আজ রবিবার ইনিংসের ১৯তম ওভারে প্রোটিয়া শিবিরে আঘাত হানে এবাদত হোসেন। উনিশতম ওভারের তৃতীয় বলে সারেল এরউইকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। সাজঘরে ফেরার আগে মাত্র ৮ রান করেছেন এরউই। তবে অপর প্রান্তে দাড়িয়ে থাকা আরেক ওপেনার ডিন এলগার ৭৩ বলে ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন। যদিও ব্যক্তিগত ৩৪ ও ৪৩ রানে নাজমুল হোসেন শান্ত ও ইয়াসির আলী রাব্বি এই এলগারের ক্যাচ নিতে ব্যর্থ হয়েছে।

দ্বিতীয় উইকেটে তাসকিন আহমেদের এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন ডিন এলগার। আউট হওয়ার আগে ৭ চারের সাহায্যে করেছেন ৬৪ রান। এরপর নিয়মিত বিরতিতে উইকেটের পতন হতে থাকে। দলীয় ১২৬ রানে জোড়া উইকেট হারায় প্রোটিয়ারা। প্রথমে পিটারসেনকে মাহমুদুল হাসান জয়ের ক্যাচ তৈরি করে সাজঘরে ফেরান মেহেদী হাসান মিরাজ। পরের ওভারেই এবাদত হোসেনে বলে স্লিপে দাড়িয়ে থাকা ইয়াসির আলী রাব্বির অসাধারন ক্যাচে আউট হন টেম্বা বাভুমা।

প্রোটিয়াদের পঞ্চম উইকেটের পতন দলীয় ১৪৮ রানে। মিরাজের ঘূর্ণিকে রিভার সুইপ করে গিয়ে ক্যাচ বল উপরে উঠে যায়। বাঁ দিকে লাফিয়ে পড়ের ক্যাচ লুফে নেন সাদমান ইসলাম। এরপর মাত্র ২০ রান যোগ করতেই মিরাজের বলে ক্যাচ উঠিয়ে দিয়ে সাজঘরে ফেরেন উইয়ান মুলডার। ইনিংসের ৬৬তম ওভারে আবারো আঘাত হানেন তাসকিন আহমেদ। কেশভ মহারাজকেও এলবিডব্লিউর মাধ্যমে সাজঘরে ফিরতে বাধ্য করেন তিনি। দলীয় ২০২ রানে অষ্টম ও ২০৪ রানে নবম উইকেট হারায় প্রোটিয়ারা। অষ্টম ও নবম উইকেটে হারমার ও লিজার্ড উইলিয়ামস দুজনই রানআউটের শিকার হয়েছেন। দলীয় ২০৪ রানেই এবাদত হোসেনের বলে এলবিডব্লিউর শিকার হয়েছেন অলিভিয়ার।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে সবগুলো উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ছিল ৩৬৭ রান। এরপর বাংলাদেশ ব্যাট করতে নেমে মাহমুদুল হাসান জয়ের শতকের পরও ২৯৮ রানেই থেমে যায় টাইগারদের ইনিংস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়