×

জাতীয়

মোহাম্মদ নাসিম সত্যিকারের জননেতা ছিলেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২২, ১০:০৮ পিএম

মোহাম্মদ নাসিম সত্যিকারের জননেতা ছিলেন

শনিবার মোহাম্মদ নাসিমের স্মরণসভায় আওয়ামী লীগ নেতারা। ছবি: সংগৃহীত

মোহাম্মদ নাসিম সত্যিকারের জননেতা ছিলেন

মোহাম্মদ নাসিম। ফাইল ছবি

মোহাম্মদ নাসিম সত্যিকারের জননেতা ছিলেন

শনিবার মোহাম্মদ নাসিমের স্মরণসভায় আওয়ামী লীগ নেতারা। ছবি: সংগৃহীত

‘মোহাম্মদ নাসিম সত্যিকারের জননেতা ছিলেন। আমৃত্যু জনগণের সঙ্গে তার সম্পৃক্ততা ছিলো। তার মতো রাজনৈতিক নেতার কোন মৃত্যু নেই। তিনি আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন। শনিবার (২ এপ্রিল) উত্তরায় শহীদ মনসুর আলী মেডিক্যাল কলেজে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সাবেক সমন্বয়ক-মুখপাত্র, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য প্রয়াত মোহাম্মদ নাসিমের ৭৫তম জন্মদিনের স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, মোহাম্মদ নাসিম আওয়ামী লীগের রাজনীতির কিংবদন্তী। রাজনীতিতে তার চরিত্র ছিলো সাহসিকতায় ভরপুর।

সভাপতির বক্তব্যে প্রয়াত মোহাম্মদ নাসিমের সহধর্মিনী ও শহীদ মনসুর আলী মেডিক্যাল কলেজের ট্রাস্টি ও গভর্নিং বডির চেয়ারম্যান লায়লা নাসিম বলেন, মোহাম্মদ নাসিম আমাকে যেমন ভালোবাসতেন, বিশ্বাস করতেন, সম্মান করতেন, তেমন স্বাধীনতাও দিয়েছেন। আমিও তাঁর বিশ্বাস এবং ভালোবাসার মূল্য দিতে চেষ্টা করেছি। তিনি যাতে নির্বিঘ্নে রাজনীতি করতে পারেন এ জন্য আমি কখনো তাঁকে সংসারের দায়ভার গ্রহণ করতে দেইনি। আমি নিজে চাকরি করেছি, সংসার সামলিয়েছি, সন্তানদের মানুষ করেছি। কখনো রাজনীতি করা থেকে তাঁকে পিছু টানিনি, সবসময় সহযোগিতা করেছি। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মোহাম্মদ নাসিমের পুত্র ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব হাসান এমপি, সিনিয়র সাংবাদিক ওবায়দুল কবির প্রমুখ।

এছাড়াও মোহাম্মদ নাসিমের জন্মদিনে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় অন্যান্য কর্মসূচি পালিত হয়েছে। সকালে বনানী কবরস্থানে মোহাম্মদ নাসিমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে। পরিবারের সদস্যরা মোহাম্মদ নাসিমের কবর জিয়ারত করেন।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী মোহাম্মদ নাসিম ১৯৪৮ সালের ২ এপ্রিল সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলায় জাতীয় চার নেতার অন্যতম শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী ও মা মোসাম্মাৎ আমেনা মনসুরের ঘরে জন্মগ্রহণ করেন। ১৯৮৬ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন মোহাম্মদ নাসিম। এরপর ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০১৪ ও ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন মোহাম্মদ নাসিম। ১৯৯৬ সালে প্রথম আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের সময়ে মোহাম্মদ নাসিমকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের বছরের মার্চে তাঁকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়েরও দায়িত্ব দেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে দুই গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালনের পর ১৯৯৯ সালে মন্ত্রিসভায় রদবদলে মোহাম্মদ নাসিম স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। ওয়ান-ইলেভেনের সামরিক সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতা গ্রহণের প্রথমেই রাজপথের সাহসী যোদ্ধা মোহাম্মদ নাসিমকে গ্রেফতার করে নির্যাতন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App