×

খেলা

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই নেই স্বাগতিক কাতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২২, ১১:১০ এএম

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই নেই স্বাগতিক কাতার

দোহার আল থুমামা স্টেডিয়ামে সেনেগালের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। ছবি: টুইটার

২০০৬ বিশ্বকাপ থেকেই আয়োজক দেশকেই রাখা হতো উদ্বোধনী ম্যাচে। সেই অলিখিত প্রথা এবার থাকছে না। উদ্বোধনী ম্যাচে খেলা হচ্ছে না স্বাগতিক কাতারের।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কাতারকে না রাখার ব্যাখ্যাও টুইটে দিয়েছেন ইএসপিএনের সম্পাদক ডেল জনসন, টিভি দর্শকদের কথা মাথায় রেখে ম্যাচ পেছানো হয়েছে। ফুটবলে কাতার সাদামাটা দল হওয়ায় দলটির ম্যাচ নিয়ে বিশ্বব্যাপী আগ্রহ তৈরি না হওয়াই স্বাভাবিক। আর ম্যাচটা স্থানীয় সময় সন্ধ্যায় অনুষ্ঠিত হলে টিভিতে দেখতে সুবিধা হবে ইকুয়েডরের দর্শকদের।

দোহায় সেনেগাল-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে শুরু হবে কাতার বিশ্বকাপ। কাল বিশ্বকাপের দলগুলোর ড্র শেষে জানায় ফিফা। কাতার, ইকুয়েডর, সেনেগাল ও নেদারল্যান্ডস এ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে।

ইকুয়েডরের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে কাতার। সেনেগাল-নেদারল্যান্ডস এবং কাতার-ইকুয়েডর ম্যাচ অনুষ্ঠিত হবে ২১ নভেম্বর। এদিন থেকেই শুরু হবে বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই।

ফিফার প্রকাশিত সূচিতে দেখা যাচ্ছে, সেদিন এ দুটি ম্যাচ শুরুর সময় পাল্টানো হয়েছে। ২০০৬ বিশ্বকাপ থেকে আয়োজক দেশকে প্রথম ম্যাচ খেলতে দেখা যায়। তার আগে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের দেখা যেত বিশ্বকাপের প্রথম ম্যাচে।

২১ নভেম্বর মোট চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ এ থেকে দুটি ম্যাচ ও বি গ্রুপ থেকে আরও দুটি ম্যাচ হবে। প্রথম দিনে এই চার ম্যাচের মধ্যে সবার আগে মাঠে নামবে সেনেগাল ও নেদারল্যান্ডস। দোহার আল থুমামা স্টেডিয়ামে স্থানীয় সময় বেলা ১টায় সেনেগালের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। আল-বায়াত স্টেডিয়ামে কাতার-ইকুয়েডর ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায়।

ডেল জনসন টুইটে খবরটি নিশ্চিত করে বলেন, কাতার-ইকুয়েডর নয়, সেনেগাল-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে শুরু হবে ২০২২ বিশ্বকাপ।

২০০২ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে তখনকার বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলে হারায় সেনেগাল। জাপান ও দক্ষিণ কোরিয়া সেবার যৌথ আয়োজক হিসেবে বিশ্বকাপের আয়োজন করলেও কোনো দলই উদ্বোধনী ম্যাচ খেলেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App