×

অর্থনীতি

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে সিএমএসএফের গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড গঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২২, ০৩:১১ পিএম

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে সিএমএসএফের গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড গঠিত

শনিবার বঙ্গবন্ধুকে উৎসর্গ করে সিএমএসএফের গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড গঠিত হয়। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিধিমালা-২০২১ এর অধীনে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) গঠিত হয়েছে। সিএমএসএফ অনেক উদ্ভাবনী কাজ করার প্রস্তুতি গ্রহণ করেছে। এসব উদ্ভাবনী কাজের মধ্যে পুঁজিবাজারে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করছে। এ তহবিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে এবং এ লক্ষ্যে স্বাধীনতার মহিমান্বিত সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষকে কেন্দ্র করে এটি প্রবর্তিত হয়।

এ তহবিলের নামকরণ করা হয়েছে ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’। এ তহবিলের আকার একশত কোটি টাকা। যা একটি ক্লোজড-অ্যান্ড মিউচুয়াল ফান্ড এবং প্রতিটির অভিহিত মূল্য ১০ টাকা। আইসিবি এএমসিএলকে তহবিল ব্যবস্থাপক, ব্র্যাক ব্যাংককে হেফাজতকারী এবং বিজিআইসিকে ‘ট্রাস্টি’ হিসেবে অনুমোদন দেয়া হয়েছে।

এ প্রেক্ষিতে বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, এ মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনা এমনভাবে সাজানো হয়েছে যে ফান্ডের আকার কখনোই হ্রাস পাবে না। বরং ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে। বিশ্বব্যাপী পুজিবাজারে মিউচুয়াল ফান্ড বড় ভূমিকা পালন করে এবং কমিশন দেশের মিউচুয়াল ফান্ডের প্রতি সাধারণ মানুষের উৎসাহ বাড়ানোর জন্য কাজ করছে। সুতরাং, বিনিয়োগকারীরা ভালো রিটার্ন আশা করতে পারেন।

গত ৩১ মার্চ শেষ কার্যদিবসে বিএসইসি ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের’ খসড়া ট্রাস্ট দলিল এবং বিনিয়োগ ব্যবস্থাপনা চুক্তি অনুমোদন করেছে। বিধিমালা অনুযায়ী সিএমএসএফ তালিকাভুক্ত সিকিউরিটিজ ইস্যুকারীর কাছ থেকে অদাবিকৃত এবং অবণ্টিত নগদ বা স্টক ডিভিডেন্ড, অফেরতযোগ্য পাবলিক সাবস্ক্রিপশনের অর্থ এবং অবরাদ্দকৃত রাইট শেয়ার স্থানান্তরের মাধ্যমে প্রাপ্ত বিনিয়োগকারীদের পক্ষে নগদ ও স্টকের অভিভাবক হিসেবে কাজ করে। তহবিলে জমা করা নগদ বা স্টক যে কোনো সময়ে শেয়ারহোল্ডার বা বিনিয়োগকারীদের মাধ্যমে যথাযথ দাবির ওপর ভিত্তি করে পরিশোধ বা নিষ্পত্তি করা হবে। সিএমএসএফ তালিকাভুক্ত সিকিউরিটিজ ক্রয়-বিক্রয়, অন্যান্য সিকিউরিটিজে বিনিয়োগ করা, বাজারের মধ্যস্থতাকারীদের ঋণ প্রদান, তালিকাভুক্ত সিকিউরিটিজ ধার দেয়া, ধার নেয়া ও বিনিয়োগকারীদের দাবির নিষ্পত্তির মাধ্যমে বাজারে তারল্য নিশ্চিত এবং পুঁজিবাজারকে স্থিতিশীল করতে সাহায্য করে।

গোল্ডেন জুবিলী মিউচুয়াল ফান্ডের (জিজেএমএফ) স্বপ্নকে বাস্তবে পরিণত করার অসাধারণ নেতৃত্ব প্রদানের জন্য সিএমএসএফের চেয়ারম্যান, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়ত-উল-ইসলাম এবং কমিশনারদেরকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। সিএমএসএফের চেয়ারম্যান বলেন, সামনের দিনগুলোতে আমাদেরকে বিনিয়োগকারীদের সুবিধার জন্য সম্মিলিতভাবে কাজ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App