×

সারাদেশ

দক্ষিণ চট্টগ্রামের কিছু গ্রামে আজ থেকে রোজা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২২, ১২:৩৬ এএম

দক্ষিণ চট্টগ্রামের কিছু গ্রামে আজ থেকে রোজা শুরু

সাতকানিয়া, চট্টগ্রাম

সাতকানিয়ার সোনাকানিয়ার মির্জারখীল দরবার শরীফের মুরিদগণ সৌদি আরবের সঙ্গে মিল রেখে অন্যান্য বছরের মতো এবারও একদিন আগে থেকে রোজা পালন শুরু করে। এরআগে শুক্রবার রাত থেকে তারাবির নামাজ আদায় করে তারা।

মির্জারখীল দরবার শরীফ সূত্রে জানা যায়, সাতকানিয়ার সোনাকানিয়া, মির্জারখীল, এওচিয়ার গাটিয়া ডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাইমাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালীপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ রোজা পালন শুরু করে।

এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জারখীল দরবার শরীফের মুরিদরাও রোজা পালন শুরু করে।

মির্জারখীল দরবারের ছোট শাহজাদা মোহাম্মদ মছউদুর রহমান ও মুরিদ মির্জারখীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বজলুল করিম চৌধুরী রাত ১১টার দিকে জানান, আমাদের গ্রামের মানুষ একদিন আগে প্রতিবারের মতো রোজা পালন শুরু করে। আজ শুক্রবার রাতে তারাবির নামাজ পড়ে। সে হিসেবে সেহেরিও খাবে।

চট্টগ্রামের বিভিন্ন উপজেলার অন্তত অর্ধশতাধিক গ্রামে থাকা দরবার শরীফের মুরিদরাও রোজা শুরু করেছে। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে থাকা মির্জারখীল দরবার শরীফের মুরিদরা একই সঙ্গে রোজা পালন শুরু করে।

মির্জারখীল দরবারের অনুসারীরা প্রায় দুই শত বছরের অধিক সময় ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন ও ঈদ উদযাপন করে আসছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App