×

আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার এলিট রেজিমেন্টের নিহত ৩৯

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২২, ০৫:৫০ পিএম

ইউক্রেনে রাশিয়ার এলিট রেজিমেন্টের নিহত ৩৯

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার এলিট ৩৩১ রেজিমেন্টের অন্তত ৩৯ জন নিহত হন

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানে’ ঠিক কত সেনা নিহত হয়েছেন তা নির্দিষ্ট করে বলা না গেলেও মাত্র দুই-একবার সেনাদের মৃত্যুর হিসাব জানিয়েছে দেশটি। যদিও ইউক্রেন দাবি করছে, প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে। নতুন করে জানা গেছে, ইউক্রেনে রাশিয়ার এলিট ৩৩১ রেজিমেন্টের অন্তত ৩৯ জন নিহত হয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত ১৩ মার্চ ইউক্রেনে প্রাণ হারান এ রেজিমেন্টের কমান্ডিং অফিসার কর্নেল সের্গেই সুখারেভ। মৃত্যুর পর তাকে ‘হিরো অব দ্য রাশিয়ান ফেডারেশন মেডেল’ (মরণোত্তর) দেয়া হয়। তার শেষকৃত্যে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ইউরি সাদোভেঙ্কো বলেন, কর্নেল ভবিষ্যতের জন্য বেঁচেছিলেন, আমাদের সবার ভবিষ্যতের এবং নাৎসিমুক্ত একটি ভবিষ্যতের জন্য বেঁচেছিলেন।

বেলারুশ হয়ে রাশিয়ার যে সেনাবহর ইউক্রেনে ঢুকেছিল, এসব সেনা ওই বহরে ছিলেন। তাদের নেতৃত্বে ছিল আকাশপথে ভূমিতে নেমে যুদ্ধে অংশ নেয়া রুশ বাহিনী। তারা ভিডিভি নামে পরিচিত। বেলারুশ হয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হওয়াই ছিল এ বাহিনীর লক্ষ্য। ইউক্রেনের রাজধানী অভিমুখে অগ্রসর হওয়ার পথে কিয়েভের উপকণ্ঠে বুচা, ইরপিন ও হোস্তোমেলের মতো শহরগুলোতে ধ্বংসাত্মক পরিস্থিতি তৈরি হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App