ফেনীতে সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্র নিহত

আগের সংবাদ

মিম হত্যার প্রতিবাদে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ (ভিডিও)

পরের সংবাদ

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের জন্য ৮ বিভাগে স্থায়ী আবাসন: প্রধানমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ২, ২০২২ , ১:৪২ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২, ২০২২ , ১:৪৩ অপরাহ্ণ

প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্টের মাধ্যমে দেশের সব বিভাগীয় অটিজম শিশুদের জন্য আবাসন ও কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। আর এ কাজে সমাজের বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার (২ এপ্রিল) অটিজম সচেতনতা দিবসে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি একথা বলেন।

এর আগে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী জানান, অটিজমের বৈশিষ্ট্যসম্পন্ন শিশু-কিশোরদের সম্ভাবনাগুলো চিহ্নিত করে সঠিক পরিচর্যা, শিক্ষা, প্রশিক্ষণ ও স্নেহ-ভালোবাসা দিয়ে গড়ে তোলা হলে তারাও পরিবার, সমাজ ও দেশের সম্পদ হিসেবে গড়ে উঠবে।

তিনি বলেন, অটিজমসহ এনডিডি ব্যক্তির স্বাস্থ্যসুরক্ষার জন্য সাধারণ বীমা করপোরেশনের সঙ্গে ট্রাস্ট যৌথভাবে ‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ বাস্তবায়ন করছে। এনডিডি ব্যক্তিকে প্রতি বছর এককালীন আর্থিক চিকিৎসা অনুদান প্রদান করা হচ্ছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, এনডিডি সুরক্ষা ট্রাস্টের আওতায় এ বছরই ১৪টি উপজেলায় পাইলট প্রকল্প হিসেবে ‘অটিজম ও এনডিডি সেবা কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হচ্ছে। এই কেন্দ্রগুলোর মাধ্যমে অটিজমসহ অন্যান্য এনডিডি শিশু ও ব্যক্তিদের জীবনচক্রের বিভিন্ন ধাপে সামাজিক ও চিকিৎসা পদ্ধতির সমন্বয়ে মাল্টি ডিসিপ্লিনারি টিম দ্বারা আন্তর্জাতিক মানের আর্লি ইন্টারভেনশনসহ ১৭ ধরনের বিভিন্ন সেবা দেয়া হবে। দ্রুত এ কার্যক্রম পর্যায়ক্রমে সারা দেশে সম্প্রসারণ করা হবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়