×

খেলা

পাকিস্তান-অস্ট্রেলিয়া অঘোষিত ফাইনাল শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২২, ১১:০০ পিএম

পাকিস্তান-অস্ট্রেলিয়া অঘোষিত ফাইনাল শনিবার

আকাশের দিকে তাকিয়ে দুই অধিনায়ক

দীর্ঘ ২৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তান সফরে এসেছে অস্ট্রেলিয়া। টেস্ট সিরিজে জয় তুলে নিয়ে স্বাগতিকদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে মাঠে নামে অজিরা। তিনটি ওয়ানডেই অনুষ্ঠিত হচ্ছে লাহোরে। প্রথম ওয়ানডেতে পাকিস্তানকে ৮৮ রানের বড় ব্যবধানে হারানোর পর দ্বিতীয় ওয়ানডেতে এসে ৬ উইকেটে হেরে বসে অ্যারোন ফিঞ্চের দল। যে কারণে শনিবার তৃতীয় ওয়ানডে হয়ে উঠেছে অঘোষিত ফাইনাল। এরআগে টেস্ট সিরিজে প্রথম দুই ম্যাচ ড্রয়ের পর তৃতীয় টেস্টটি হয়ে ওঠে অঘোষিত ফাইনাল। তৃতীয় ও শেষ টেস্টে জয় পেয়ে সিরিজ নিশ্চিত করে অস্ট্রেলিয়া। এবার দেখার পালা তৃতীয় ও শেষ ওয়ানডেতে জয় তুলে নিয়ে লাহোরে শেষ হাসিটা হাসতে পারে কোন দল। ম্যাচটি শুরু হবে বিকাল ৪টায়।

পাকিস্তান-অস্ট্রেলিয়ার সিরিজটি শুরু হয় টেস্ট দিয়ে। টেস্টে ব্যাটিং বান্ধব উইকেট হওয়ায় প্রতিটি ইনিংসেই ব্যাটাররা ভালো সুবিধা করে এসেছে প্রথম থেকেই। যে কারণে উইকেট নিয়ে সমালোচনাও হয়েছে বেশ। এবার ওয়ানডে সিরিজেও ব্যাটিংবান্ধব উইকেটে প্রথম দুই ম্যাচে বড় সংগ্রহ পেতে দেখা গেছে দু’ দলকেই। দুটি ওয়ানডের চার ইনিংসের তিনটিতেই পার হয়েছে তিনশত রান।

প্রথম ম্যাচে অজি ওপেনার ট্রেভিস হেডের শতরানের সুবাদে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩১৩ রানের বড় সংগ্রহ করে অস্ট্রেলিয়া। ৩১৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানি ওপেনার ইমাম-উল-হক শতরান করলেও বাকিরা সেদিন ছিলেন নিষ্প্রভ। অজি লেগস্পিনার অ্যাডাম জাম্পার ৪ উইকেটের সুবাদে স্বাগতিকরা ৪৫.২ ওভারে ২২৫ রানে গুটিয়ে গেলে ৮৮ রানের বড় ব্যবধানে জয় পায় অস্ট্রেলিয়া।

এরপর দ্বিতীয় ওয়ানডেতে শুরুতে ব্যাট করতে নেমে বেন ম্যাকডেরমটের ১০৪ ও ওপেনার ট্রেভিস হেডের ৮৯ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৪৮ রানের বিশাল সংগ্রহ করে অস্ট্রেলিয়া। কিন্তু স্বাগতিক পাকিস্তান এই ম্যাচে ৬ বল হাতে রেখে ৬ উইকেটে জয় তুলে নেয়। লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৮.৫ ওভারেই ১১৪ রান আসে উদ্বোধনী জুটি থেকে। ওপেনার ফখর জামান ৬৭ রানে ফিরে গেলেও পরের দুই ব্যাটার পেয়েছেন শতক। আরেক ওপেনার ইমাম-উল-হক করেন ৯৭ বলে ১০৬ রান। ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম শতকের দেখা পেয়েছেন বাবর আজম। ওয়ানডেতে সবচেয়ে কম ৮৩ ইনিংসে ১৫ শতক হাঁকাতে পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলাকে। আমলা করেছিলেন ৮৬ ইনিংসে। ৮৩ বলে ১১৪ রানের ইনিংস খেলেন পাক অধিনায়ক। দ্বিতীয় উইকেটেও এই দুজন জুটি গড়েন ১১১ রানের। এরপর রিজওয়ানকে নিয়ে ৪০ রানের জুটি গড়েন বাবর আজম। এতেই সহজ হয়ে আসে ম্যাচ। যে কারণে ৪৯ ওভারেই ৬ উইকেট হাতে রেখে ৩৪৯ রান তুলে ফেলে পাকিস্তান।

২৪ বছর আগে সর্বশেষ ১৯৯৮ সালে পাকিস্তান সফরে এসে তিন ম্যাচের টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলেছিল অস্ট্রেলিয়া। সেবার মার্ক টেলরের অধিনায়কত্বে একটি টেস্টে জয় এবং দুটি টেস্ট ড্র করে ১-০ ব্যবধানে জয় পায় অস্ট্রেলিয়া। এবারো তার পুনরাবৃত্তি হয়েছে। ১-০ ব্যবধানেই সিরিজ জিতে প্যাট কামিন্সের দল। ওয়ানডে সিরিজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩-০ ব্যবধানে হেরে হোয়াইটওয়াশ হয়েছিল স্বাগতিক পাকিস্তান। তবে এবার লাহোরে হবে সিরিজ নির্ধারণী শেষ ম্যাচ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App