×

খেলা

খালেদ-মিরাজ ঝলকে ৩৬৭ রানে গুটিয়ে গেল প্রোটিয়ারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২২, ০৬:৩০ পিএম

খালেদ-মিরাজ ঝলকে ৩৬৭ রানে গুটিয়ে গেল প্রোটিয়ারা

ডারবান টেস্টে প্রথম ইনিংসে ৯৪ রানে প্রোটিয়াদের ৩ উইকেট তুলে নেন মেহেদি হাসান মিরাজ

ডারবানে দ্বিতীয় দিনের শুরুটা দারূণ হয়েছে টাইগারদের। নতুন বল পেয়ে টানা দুই বলে দুই উইকেট নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে তোলেন খালেদ। তবে শেষ পর্যন্ত হ্যাটট্রিকের দেখা পাননি এই পেসার। ৯৮তম ওভারের শেষ বলে টেম্বা বাভুমাকে বোল্ড করে প্রোটিয়াদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেটটি তুলে নিয়েছেন মেহেদি মিরাজ। এরপর ৯৯ তম ওভারের প্রথম বলে মহারাজকেও বোল্ড করে সাজঘরে ফেরান এবাদত হোসেন। আরো একবার পরপর দুই বলে দুই উইকেট তুলে নেয় টাইগাররা। ১২১ তম ওভারের শেষ বলে মেহেদি হাসান মিরাজের বলে অলিভিয়ার ব্যক্তিগত ১২ রানে এলবিডব্লিউয়ের শিকার হলে ৩৬৭ রানেই থেমে যায় প্রোটিয়াদের প্রথম ইনিংস। বাংলাদেশের হয়ে খালেদ আহমেদ ৯২ রান দিয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নিয়েছেন। ক্যারিয়ারের আগের ৩ টেস্টে খালেদের উইকেট ছিল ১টি। এই টেস্টের প্রথম ইনিংসেই পেলেন ৪ উইকেট। এছাড়া মেহেদি হাসান মিরাজ ৯৪ রানে ৩টি এবং এবাদত হোসেন ৮৬ রানে পান ২টি উইকেট।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে আজ প্রথম দিন শেষে ৪ উইকেটের বিনিময়ে স্বাগতিকদের সংগ্রহ ২৩৩ রান। প্রথম দিনের দ্বিতীয় সেশনে টাইগাররা ৩৩ রানের মধ্যে তুলে নেয় ৩ উইকেট। তৃতীয় সেশনেও একটি উইকেট তুলে নেয় টাইগাররা। আলোকস্বল্পতার কারণে দিনের ১৩.১ ওভার বাকি থাকতেই প্রথম দিনের খেলা শেষ করেন আম্পায়ার। প্রথম দিন শেষে ৭৬.৫ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে ২৩৩ রান। ৬৪ বলে ২৭ রানে কাইল ভেরেন এবং ১১৯ বলে ৫৩ রানে অপরাজিত আছেন টেম্বা বাভুমা।

আগের দিন বাকি থাকা একটি বল করে দ্বিতীয় দিন শুরু করেন খালেদ। এরপর বাংলাদেশ অপেক্ষা করেছে নতুন বলের জন্য। ৮০ ওভার শেষে নতুন বল পেয়ে জ্বলে ওঠার ইঙ্গিত দেন পেসাররা। ৮৩তম ওভারে তার দ্বিতীয় বলে খালেদের এলবিডব্লিউর শিকার হয়ে ২৮ রান করে সাজঘরে ফেরেন কাইল ভেরেন। সিমে পড়ে ভেতরে ঢোকা বলটা মাঠের আম্পায়র আউট দিলেও রিভিউ নেন ভেরেন। এরপর তৃতীয় আম্পায়ারও তাকে আউট দিলে প্রোটিয়াদের একটি রিভিউ নষ্ট হয়। এরপর খালেদের পরের বলেই নতুন ব্যাটার উইয়ান মোল্ডারও ফিরে যান ০ রানে। তার আউটসুইং ডেলিভারিটি ব্যাটের কানা ছুঁয়ে গালিতে দাঁড়ানো মাহমুদুল হাসানের হাতে ধরা পড়ে। বাঁ দিকে ঝাঁপিয়ে দারূণ এক ক্যাচ নেন মাহমুদুল। স্লিপে থাকা ফিল্ডারের ক্যাচটি ছিল দর্শনীয়।

এরপর ৯৮ তম ওভারে প্রোটিয়াদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেটটি নেন মেহেদি হাসান মিরাজ। ৯৮ তম ওভারের শেষ বলে টেম্বা বাভুমাকে নার্ভাস নাইনটিতে ফেরান এই স্পিনার। ৯৩ রান করে মিরাজের বলে বোল্ড হয়ে ফিরে যান বাভুমা। এরপর ৯৯তম ওভারের প্রথম বলেই আরো একটি উইকেট শিকার করেন পেসার এবাদত হোসেন। এবারও পরপর দুই বলে দুই উইকেট। বাভুমার আউট হওয়ার একবল পর কেশভ মহারাজও ১৯ রান করে এবাদতের বলে বোল্ড হয়ে ফিরেন। এরপর স্কোরবোর্ডে ৬ রান যোগ করার পর প্রোটিয়ারা আরো একটি উইকেট হারাতে পারত। লিজাড উইলিয়ামস এবাদতের বলে এলবিডাব্লিউ হলে আম্পায়ার আউটের সংকেত দেন। কিন্তু ব্যাটারের রিভিউয়ে আবার সিদ্ধান্তের পরিবর্তন আসে। জীবন পেয়ে নবম উইকেটে হার্মার ও উইলিয়ামস মিলে যোগ করেন ৩৪ রান। এরপর ১০৯তম ওভারে ব্যক্তিগত ১২ রান করে খালেদ আহমেদের চতুর্থ শিকার হন উইলিয়ামস। এবার আরো একবার স্লিপে দারুণ ক্যাচ ধরেন মাহমুদুল হাসান।

দশম উইকেটে ডুয়ান অলিভিয়ারকে নিয়ে ৩৫ রানের জুটি গড়েন হার্মার। ১২১ তম ওভারের শেষ বলে মেহেদি হাসানের বলে অলিভিয়ার ব্যক্তিগত ১২ রানে এলবিডব্লিউ হলে ৩৬৭ রানে শেষ হয় প্রোটিয়াদের প্রথম ইনিংস। ৩৪ রানে অপরাজিত থাকেন হার্মার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App