দুই দশকের গবেষণায় মানব জিনের পূর্ণাঙ্গ বিন্যাস উন্মোচন  

আগের সংবাদ

চাঁদ দেখা গেছে, সৌদি আরবে রোজা শুরু শনিবার

পরের সংবাদ

সামুদ্রিক নিরাপত্তায় দেশকে সফটওয়্যার দিতে চায় ইউরোপীয় ইউনিয়ন

প্রকাশিত: এপ্রিল ১, ২০২২ , ৯:২৯ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১, ২০২২ , ৯:৪৯ অপরাহ্ণ

ইউরোপীয় ইউনিয়নের ইন্দো-প্যাসিফিকবিষয়ক বিশেষ দূত গ্যাব্রিয়েল ভিসেনটিন বলেছেন, সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশকে নিরাপত্তা সফটওয়্যার ক্রিমারিও ব্যবহার করার প্রস্তাব দেয়া হয়েছে। এ বিষয়ে বাংলাদেশের জবাবের অপেক্ষায় আছেন তারা।

শুক্রবার (১ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ডিকাব আয়োজিত এক মতবিনিময় অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য দেন ইউরোপীয় ইউনিয়নের বিশেষ দূত গ্যাব্রিয়েল ভিসেনটিন।

গ্যাব্রিয়েল ভিসেনটিন বলেন, ইইউর ইন্দো-প্যাসিফিক কৌশলে (আইপিএস) নিরাপত্তা উপাদান আছে। বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা ইস্যুতে ইইউ যোগাযোগ রাখছে। নিরাপত্তা সফটওয়্যার ক্রিমারিও ব্যবহারের মাধ্যমে সমুদ্রে কী ঘটছে তা তাৎক্ষণিকভাবে জানা সম্ভব। এই সফটওয়্যারের নানা রকম ব্যবহার আছে। নৌবাহিনী ও কোস্টগার্ড এটি ব্যবহার করতে পারবে।

ইইউর ওই দূত জানান, ইইউর আইপিএসে সাতটি উপাদান আছে। এই উপাদানগুলোর সঙ্গে একমত হলে তা নিয়ে যে কোনো দেশের ইইউর সঙ্গে কাজ করার সুযোগ আছে। বাংলাদেশ সাতটি উপাদানেই কাজ করছে উল্লেখ করে গ্যাব্রিয়েল ভিসেনটিন বলেন, বাংলাদেশ অভূতপূর্ব উন্নতি করেছে। দুই পক্ষ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা, সামুদ্রিক নিরাপত্তা, সুশাসন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোসহ বিভিন্ন বিষয়ে একসঙ্গে কাজ করছে।

ডিকাব সভাপতি রেজাউল করিম লোটাসের সঞ্চালনায় আলোচনায় স্বাগত বক্তৃতা দেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দীন।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়