চার উইকেট হারিয়ে ডারবানে ব্যাকফুটে টাইগাররা

আগের সংবাদ

২৪ প্রবন্ধ উপস্থাপনের মধ্য দিয়ে শেষ হলো আন্তর্জাতিক সম্মেলন

পরের সংবাদ

জাতীয় সঙ্গীতের বিকৃত উপস্থাপনে ছায়ানটের নিন্দা

প্রকাশিত: এপ্রিল ১, ২০২২ , ১০:১৬ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১, ২০২২ , ১০:১৬ অপরাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বিসিবির উদ্যোগে মিরপুর স্টেডিয়ামে আয়োজিত কনসার্টে সরকারি নীতিমালা লঙ্ঘন করে বিকৃতভাবে জাতীয়সঙ্গীত পরিবেশনায় ছায়ানট বিস্মিত। শুক্রবার (১ এপ্রিল) ছায়ানটের সাধারন সম্পাদক লাইসা আহমদ লিসা স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, মহান মুক্তিযুদ্ধে যেই সুরে ‘আমার সোনার বাংলা’ গেয়ে পুরো জাতি উজ্জ্বীবিত হয়েছিল, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার সেটি রাষ্ট্রীয়ভাবে অনুমোদন করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে সর্বসম্মতিক্রমে সেই সুর প্রমিতকরণ করা হয়েছে এবং জাতীয় পর্যায়ে লক্ষকণ্ঠে গীত হয়েছে। বাংলাদেশের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে সেই সুরটি গাওয়া হয়। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানমালাতেও সুরটি যথাযথভাবে পরিবেশন করা হয়েছিল। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির ওয়েবসাইটে এই সুর সংরক্ষিত আছে।

তা সত্বেও ২৯ মার্চ ২০২২ তারিখে বিসিবি আয়োজিত অনুষ্ঠানে স্বীকৃত মূলসুরের উপর অন্য সুরারোপ করে বিকৃতভাবে জাতীয় সঙ্গীতের উপস্থাপন করায় ছায়ানট তীব্র নিন্দা জ্ঞাপন করছে। ছায়ানট মনে করে, এতে অবমাননা হয়েছে জাতীয় সঙ্গীতের।

রি-এসবি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়