ওয়াকআউটের মধ্যে পৌর প্রশাসক নিয়োগে আইন পাস

আগের সংবাদ

কৃষি জমি অন্য কাজে ব্যবহার করলে ৩ বছর কারাদণ্ড

পরের সংবাদ

খুনিদের রাজনীতির সুযোগ দিয়েছিলেন জিয়া: প্রধানমন্ত্রী

প্রকাশিত: মার্চ ৩১, ২০২২ , ১:১৯ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩১, ২০২২ , ১:২২ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খুনিদের রাজনীতির সুযোগ দিয়েছিলেন জিয়াউর রহমান। আর সেই পথেই হেঁটেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২তলা ভবন ‘বিজয়-৭১’ উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ সালের পর কয়েক দফা সামরিক শাসনকে উচ্চ আদালত অবৈধ হিসেবে রায় দিয়ে গণতন্ত্রকে সুরক্ষিত করেছেন। অনেক বাধা পেরিয়ে বিচারহীনতার সংস্কৃতি পরিবর্তন করেছে সরকার। বিচারকদের সাহসিকতায় দেশ বিচারহীনতার সংস্কৃতি থেকে মুক্ত হয়েছে।

তিনি বলেন, দেশে ন্যায়বিচারের পথ বন্ধ করে দিয়ে জাতির পিতার খুনিদের বিচার না করে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হয়েছিল। যার মাধ্যমে খুনিদের পুরস্কৃত করে দূতাবাসে চাকরি দেয়া হয়েছিল। তাদের নির্বাচন করার অধিকার দেয়া হয়েছিল। যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করে যারা কারাগারে বন্দি বা সাজাপ্রাপ্ত- এমনকি সাত খুনের মামলায় সাজাপ্রাপ্তদের মুক্তি দিয়ে এ দেশে রাজনীতি করার সুযোগ করে দিয়েছিলেন জিয়াউর রহমান। তারপর তার স্ত্রী খালেদা জিয়াও একই কাজ করেছিলেন।

সরকারের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের এই নতুন ভবন নির্মাণে বরাদ্দ দেয়া হয় ১৫৮ কোটি চার লাখ ২২ হাজার টাকা। এতে রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা, বিচারপতিদের জন্য ৫৬টি চেম্বার, ৩২টি এজলাস কক্ষ (কোর্ট রুম), আলাদা দুটি লিফট, আধুনিক জেনারেটর ও দোতলা বিদ্যুতের সাবস্টেশন। এছাড়া এই ভবনে ৩২টি ডিভিশন বেঞ্চ ও বিচারপতিদের চেম্বার ছাড়াও ২০টি অফিসকক্ষ এবং সুপ্রিম কোর্ট প্রশাসনের দাপ্তরিক কক্ষ স্থাপন করা হবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়