×

আন্তর্জাতিক

রুশ যুদ্ধবন্দিদেরকে ইউক্রেনীয় সেনাদের গুলি করার ভিডিও ভাইরাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ০১:২০ পিএম

রুশ যুদ্ধবন্দিদেরকে ইউক্রেনীয় সেনাদের গুলি করার ভিডিও ভাইরাল
রুশ যুদ্ধবন্দিদেরকে ইউক্রেনীয় সেনাদের গুলি করার ভিডিও ভাইরাল

স্থিরচিত্রে দেখা যাচ্ছে কীভাবে ইউক্রেনের সৈন্যরা রুশ যুদ্ধবন্দীদের সঙ্গে খারাপ ব্যবহার করছে

ইউক্রেন কর্তৃপক্ষ একটি ভিডিও ফুটেজ তদন্ত করছে যেখানে ইউক্রেনীয় সৈন্যরা রাশিয়ান যুদ্ধবন্দীদের গুলি করছে বলে দাবি করা হয়েছে। রবিবার ভোর থেকেই ওই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াতে থাকে। এরপর থেকে রুশপন্থী অ্যাকাউন্ট থেকে বিভিন্ন মাধ্যমে প্রচার হচ্ছে এটি।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান অবশ্য বলেছেন রাশিয়া 'সাজানো একটি ভিডিও' বানিয়েছে যুদ্ধবন্দীদের সঙ্গে খারাপ আচরণ করার ঘটনা প্রচার করে ইউক্রেনকে হেয় করার জন্য। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা বলেছেন তারা দ্রুত বিষয়টি তদন্ত করবেন। খবর বিবিসির।

তিনি বলেন, “আমি সামরিক বেসামরিক নাগরিক ও প্রতিরক্ষা বাহিনীকে মনে করিয়ে দিতে চাই যে, যুদ্ধবন্দীদের অত্যাচার নির্যাতন একটি যুদ্ধাপরাধ"।

বিবিসি ভিডিওটি বিশ্লেষণ করেছে কিন্তু কোন নিরপেক্ষ সূত্র থেকে এর সত্যাসত্য যাচাই করতে পারেনি। তবে এটি পরীক্ষা নিরীক্ষা অব্যাহত আছে। ফুটেজটিতে দেখা যাচ্ছে বেশ কয়েকজন বন্দী সৈন্য মাটিতে পড়ে আছে। কয়েকজনের মাথায় ব্যাগ এবং অনেকের পায়ে রক্তক্ষরণ হচ্ছে।

তবে এটি ঠিক পরিষ্কার নয় যে কীভাবে ও কখন তারা আহত হয়েছেন। বন্দীদের সেখানে জিজ্ঞাসাবাদ করা হচ্ছিলো যে তারা কোন ইউনিটের ও ওই এলাকায় কী ধরণের কাজ করছে। এক পর্যায়ে তিনজন ব্যক্তিকে একটি গাড়ীর বাইরে আনা হয় এবং একজন সৈন্য অস্ত্র বের করে তাদের পায়ে গুলি করেন।

সোমবার সন্ধ্যা নাগাদ টুইটার ব্যবহারকারীদের অনেকে বলছিলেন যে ভিডিওটি ধারণ করা হয়েছে খারকিভের দক্ষিণ পূবের মালায়া রোহান এলাকার একটি খামারে। বিবিসি প্রযুক্তি ব্যবহার করে জায়গাটি সম্পর্কে নিশ্চিত হয়েছে। ওই এলাকাটি সম্প্রতি রাশিয়ানদের কাছ থেকে ইউক্রেনীয় সৈন্যরা পুনর্দখল করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App